১৯ নভেম্বর, ২০১৯
।। নিজস্ব প্রতিবেদক ।।
পেঁয়াজের পর এবার লবণের দাম বাড়ার গুঞ্জনে ফেনীর বিভিন্ন বাজারের দোকানগুলোতে লবণের জন্য হুমড়ি খেয়ে পড়ছেন ক্রেতারা।


মঙ্গলবার (১৯ নভেম্বর) সন্ধ্যায় ফেনীর বড় বাজারের বিভিন্ন পাইকারী ও খুচরা দোকান ঘুরে দেখা গেছে, যেখানে মানুষ সাধারণভাবে লবণ কিনে এক থেকে দুই কেজি সেখানে মানুষ লবণ কিনছেন পাঁচ কেজি থেকে ১০ কেজি করে। রাস্তায় হাতে হাতে লবণের প্যাকেট নিয়ে বাড়ি ফিরতে দেখা গেছে অনেককে।


দোকানদারা বলছেন, এটা শুধু গুজব। ক্যাটাগরি ভেদে ৩৫-৪০ দামে প্রতি কেজি লবণ বিক্রি করা হচ্ছে। লবণের কোনো দাম বাড়েনি। আমরা ক্রেতাদের বুঝাতে পারছি না, তারা আমাদের দোকান ঘিরে ধরেছে। তারা শুধু লবণ কিনছে, একজনে পাঁচ থেকে ১০ কেজি পর্যন্ত লবণ নিচ্ছেন।


মহিউদ্দিন নামে এক ক্রেতা পাঁচ কেজি লবণ কিনেছেন। তিনি বলেন, সব দিকে শোনা যাচ্ছে লবণের দাম নাকি বেড়ে গেছে। পেঁয়াজের মতো যদি লবণেরও দাম বাড়ে তখন কি করব। তাই কিনে রাখলাম।


এদিকে লবণের গুজবে কান না দিতে সন্ধ্যায় ফেনী শহর ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে বড় বাজারে মাইকিং করা হয়েছে।


এতে বলা হয়, এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী লবণের কৃত্রিম সংকট তৈরি করে জনমনে বিভ্রান্তি সৃষ্টি করার অপচেষ্টা চালাচ্ছে। সকল ক্রেতা, বিক্রেতা, ভোক্তা ও ব্যবসায়ীদের গুজবে কান না দিয়ে স্বাভাবিক মূল্যে ক্রয় বিক্রয় করার জন্য বিশেষভাবে অনুরোধ করা গেল। অন্যথায় ফেনী জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালতের মাধ্যমে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

অপরদিকে, একইদিন সন্ধ্যায় বেশি দামে লবণ বিক্রি করার দায়ে সোনগাজীর বখতারমুন্সী বাজারে এক ব্যবসায়ীর ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমান আদালতের বিচারক অজিত দেব বেশি দামে লবণ বিক্রি করায় বাজারের ব্যবসায়ী নিতাই চন্দ্র সেনের ১০ হাজার টাকা জরিমানা করেন।