ফেনীতে পর্যটন শিল্পকে মানুষের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্যে পর্যটন শিল্পের সুষ্ঠু ব্যবস্থাপনা, উন্নয়ন ও সংরক্ষণ বিষয়ে অনলাইন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) বিকালে জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মাহবুব আলী এমপি।

পর্যটন সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, উন্নয়ন পরিকল্পনায় পর্যটনকে সম্পৃক্তকরণ এবং বাংলাদেশের পর্যটন মহাপরিকল্পনা প্রণয়নে সহায়তাকরণ বিষয়ে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের উদ্যোগে এ কর্মশালার আয়োজন করে জেলা প্রশাসন।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ।

এতে প্যানেল আলোচক ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, ফেনী সরকারি কলেজের ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক মোঃ মোশতাক হোসেন, হোটেল, মোটেল ও রিসোর্ট মালিক সমিতির সাধারণ সম্পাদক নুরুল আফসার কবির শাহজাদা।

বক্তব্য রাখেন পুলিশ সুপার খোন্দকার নূরুন্নবী, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বি.কম, ছাগলনাইয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল, দাগনভূঞা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল হাসান।

কর্মশালায় জেলার পর্যটনের সম্ভাবনা ও ঝুঁকি এবং কোভিড-১৯ উত্তর পর্যটন শিল্পকে এগিয়ে নেয়া সহ সার্বিক বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

জেলায় পর্যটক আকর্ষণীয় স্থানের সুষ্ঠু ব্যবস্থাপনা, চিহ্নিতকরণ, সংরক্ষণ, উন্নয়ন এবং পর্যটন শিল্প বিষয়ে স্থানীয় অংশীদারিত্ব বৃদ্ধি, বেসরকারি বিনিয়োগ উদ্বুদ্ধকরণসহ উন্নয়ন কর্মকান্ডে পর্যটনকে অন্তর্ভুক্ত করতে ভূমিকা রাখতে অংশগ্রহণকারী জনপ্রতিনিধি, সরকারি কর্মচারী ও পর্যটন সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, কোভিড-১৯ পরবর্তী সময়ে পর্যটনশিল্প পুনরুদ্ধারে অভ্যন্তরীণ পর্যটনকে একটি বড় শক্তি হিসেবে পরিণত করতে হবে।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া বাংলাদেশ পর্যটন করপোরেশন ও জননেত্রী শেখ হাসিনার তৈরি বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের কার্যক্রম প্রান্তিক পর্যায়ে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার বিকল্প নেই।

ভার্চুয়াল সভায় ফেনীর দর্শনীয় স্থানগুলো নিয়ে জেলা প্রশাসক ওয়াহিদুজজামান একটি উপস্থাপনা করেন। এতে ফেনীর ইতিহাস-ঐতিহ্য তুলে ধরেন এবং পর্যটনের সম্ভাবনা তুলে ধরে প্রতিমন্ত্রীকে অবহিত করেন জেলা প্রশাসক। এসময় ভূ অবস্থানগত দিক থেকে ফেনীর বিভিন্ন দিক সম্পর্কে প্রতিমন্ত্রীকে জানান তিনি। ফেনীর পর্যটন স্থান সর্ম্পকে জেনে অভিভূত হন প্রতিমন্ত্রী। 

কর্মশালায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছা: সুমনী আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজন চৌধুরীসহ জেলা প্রশাসনের কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, শিক্ষক প্রতিনিধি, স্থানীয় ট্যুর অপারেটর, বাস মালিক সমিতির প্রতিনিধি, হোটেল-মোটেল ও রিসোর্ট মালিক সমিতির প্রতিনিধি, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের প্রতিনিধি, ট্রাভেল এজেন্টদের প্রতিনিধিসহ অন্য পর্যটন সংশ্লিষ্ট ব্যক্তিরা অংশগ্রহণ করেন।