দেশের ৩টি বিভাগের পর জেলা শহর ফেনীতেও ‘জয় বাংলা অক্সিজেন সেবা’ চালু করা হয়েছে। আজ বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) থেকে সঙ্কটাপন্ন রোগীদের জন্য জরুরি অক্সিজেন সরবরাহে ছাত্রলীগের তিন নেতার উদ্যোগে এ সেবাটি চালু করা হয়।

আজ শহরের পাঠানবাড়ি রোডস্থ কার্যালয়ে ‘জয় বাংলা অক্সিজেন সেবা’ কার্যালয়ে এক ভার্চুয়াল এক মিটিংয়ের মাধ্যমে ফেনীতে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। মিটিংয়ে সংযুক্ত হন এ কার্যক্রমের মূল উদ্যোক্তা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ও ডাকসুর সদ্য সাবেক স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী, ছাত্রলীগের উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক সবুর খান কলিন্স এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডাকসুর সদস্য রফিকুল ইসলাম সবুজ।

ফেনী থেকে সংযুক্ত হন ছাত্রলীগের সাবেক ছাত্রবৃত্তি বিষয়ক সম্পাদক কামরুল হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কর্মসূচি ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক শরীফুল ইসলাম (শরীফ), চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক দেলোয়ার হোসাইন (শুভ), জাহাঙ্গীরনগর স্টুডেন্ট এসোসিয়েশন অব ফেনীর সভাপতি তানজিলুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রেদওয়ান ইবনে সাইফুলসহ ফেনীর বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ব্যক্তিগত উদ্যোগ, বন্ধু-বান্ধব ও শুভাকাঙ্খীদের আর্থিক সহায়তায় প্রাথমিকভাবে ৫টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে বৃহস্পতিবার থেকে এ সেবা কার্যক্রম শুরু হয়েছে বলে জানিয়েছেন তারা। এতে আরও সিলিন্ডার যুক্ত করা হবে।

ফেনী জেলার যে কোনো এলাকা থেকে ০১৫১৫৬০৬৪৮৮, ০১৮১৬২৭৭৭১৭, ০১৭৪৭৮৮২২৬০ ও ০১৮৪৩১২৩৬৭২ নম্বরে ফোন করলে তাৎক্ষণিকভাবে রোগীর বাসায় অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছেন উদ্যোক্তারা।

উদ্যোক্তারা জানাচ্ছেন, এই সেবামূলক কাজে কোনো ফি কিংবা জামানত নেওয়া হবে না। তবে এই সেবা পেতে হলে চিকিৎসকের ব্যবস্থাপত্র দেখাতে হবে।

ফেনীতে এ সেবা কার্যক্রম চালু প্রসঙ্গে সাদ বিন কাদের চৌধুরী দৈনিকফেনীডটকমকে বলেন, “করোনা ঝড়ে পুরো বিশ্ব লণ্ডভণ্ড। আমাদের দেশেও এর প্রভাব পড়েছে মারাত্মকভাবে। বাংলাদেশে অন্যতম সংক্রমিত জেলা ফেনী। তাই করোনা ঝুঁকিতে থাকা ফেনীর জনসাধারণের কথা ভেবেই এই জেলায় আমরা সেবা কার্যক্রম চালু করেছি।

সাদ বলেন, এছাড়া সামনে শীতকাল। বিশেষজ্ঞদের মতে শীতে এই ভাইরাস আরো ভয়াবহ রূপ ধারণ করে। তাই আমাদের আরো বেশি সতর্কতা এবং প্রস্তুতি নেয়া জরুরী।

শুধু করোনাভাইরাস আক্রান্ত রোগীই নন, অন্যান্য রোগীর জন্যও অক্সিজেনের প্রয়োজন হলে তারাও বিনামূল্যে জয় বাংলা অক্সিজেন সেবা পাবেন বলে জানান সাদ।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের ফুসফুস আক্রান্ত হয় বলে অনেক ক্ষেত্রে শ্বাসকষ্ট দেখা দেয়। ফলে সাম্প্রতিক সময়ে অক্সিজেন সিলিন্ডারের চাহিদা বেড়ে গেছে।

সাদ বলেন, “দাম বেশি হওয়ায় অনেকে তাৎক্ষণিকভাবে অক্সিজেনের ব্যবস্থা করতে পারছেন না। তাই প্রাথমিক সাপোর্টের জন্য আমরা এই উদ্যোগ গ্রহণ করেছি। যেহেতু আমাদের সীমাবদ্ধতা রয়েছে, সেহেতু আমরা কেবল জরুরি প্রয়োজনে এটা দিতে চাই।”

তিনি জানান, রোগীর অবস্থা বিবেচনা করে সিলিন্ডার রাখার সময় নির্ধারিত হবে। তবে প্রাথমিকভাবে তাদের দেওয়া অক্সিজেন সিলিন্ডারটি সর্বোচ্চ এক সপ্তাহ রাখা যাবে।

সাদ জানান, দেশের ৩ বিভাগে ইতোমধ্যে ১২৩০জনকে এ সেবা প্রদান করা হয়েছে। ফেনী জেলার ৬টি উপজেলা ছাড়াও পাশ্ববর্তী নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম বা অন্য কোন জেলা থেকে মুমূর্ষু রোগীকে ফেনী দিয়ে যাবার সময় অক্সিজেনের প্রয়োজন হলে তারাও এ সেবাটি গ্রহণ করতে পারবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনাকালে সকল নেতাকর্মীকে মানুষের পাশে দাঁড়ানোর নির্দেশনা দিয়েছেন। তার নির্দেশনা মোতাবেক আমরাও মানুষের জন্য কাজ করে যাচ্ছি। এ দুর্যোগে ভাই-বন্ধু হয়ে একে অপরের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেছেন সাদ। তিনি বলেন, আমরা সবাই মিলে এই সংকট মোকাবেলা করবো ইনশাল্লাহ। দেশের পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এ কার্যক্রম চালিয়ে যাবার আশাবাদ ব্যক্ত করেছেন সাদ।

এর আগে গত ২৫ জুন ঢাকায় এ সেবা চালু করা হয়। পর্যায়ক্রমে চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগেও এ কার্যক্রম সম্প্রসারণ করা হয়।