‘নজরুল আমাদের প্রেম, সাম্য ও স্বাধীনতার কবি’ এ শিরোনামে ফেনীতে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৪তম মৃত্যুবার্ষিকী পালন করেছে বলপয়েন্ট লেখক গোষ্ঠী।

শনিবার (২৯ আগস্ট) বিকাল চারটায় ফেনী জি. এ. একাডেমি স্কুলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফেনীর কৃতি সন্তান বিশিষ্ট কবি ও সংগঠক জিন্নাহ চৌধুরী। বিদ্রোহী কবি নজরুলের সাহিত্য বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন ফেনীর অন্যতম প্রধান কবি ওবায়েদ মজুমদার। এর আগে প্রধান অতিথি ও প্রধান আলোচককে ফুল ও উত্তরীয় দিয়ে বরণ করে নেয়া হয়।

প্রধান অতিথি কবি জিন্নাহ চৌধুরী বলেন, কবি নজরুল মূলত প্রেমের কবি- এ প্রেম বহুমাত্রিক। তিনি আমাদের সাম্য ও স্বাধীনতার কবি। সে সময় বঙ্কিমচন্দ্র চট্টপাধ্যায় বা শরৎচন্দ্র চট্টপাধ্যায়সহ অনেকে যে সাহস করতে পারেননি, নজরুল তা পেরেছেন। বঙ্গবন্ধু নজরুলকে বাংলাদেশে নিয়ে এসেছেন। এরপরও নজরুলের যথার্থ মূল্য্যায়ন করা হয়নি।

এই ফেনী শহর আমার। এই ফেনী কলেজ-এই রাজাঝির দিঘি আমাদের স্মৃতির সৌরভ ছড়াচ্ছে। আমি এ মাটিরই সন্তান, আমি এখানে অতিথি নই বলে আয়োজকদের ধন্যবাদ জানান তিনি।

অনেকে আধুনিক কবিতা বুঝতে পারেন না- এ প্রসঙ্গে জিন্নাহ চৌধুরী বলেন, আধুনিক কবিতা লিখতে হয় বেশ কয়েকটি দিক বিবেচনা করে। সহজ হলেও গভীর ভাব থাকতে হয় কবিতায়। কিছু কবিতা সহজ-সরল। আবার কিছু কবিতা বুঝতে হলে প্রস্তুতিও দরকার।

প্রধান আলোচক প্রবীণ কবি ওবায়েদ মজুমদার বলেন, নজরুলের কবিতাকে ধর্ম, প্রেম ও বিদ্রোহ ভাগে বিভক্ত করা যায়। ২২ বছরের লেখালেখির জীবনে নজরুল বিস্ময়কর প্রতিভার সাক্ষর রেখেছেন। বিশ্বাসে ভক্তিতে অনুরাগে নিবেদিত না হলে এমনি লেখা বের হত না। এই অর্থে তিনি ইসলামি রেনেসাঁর অগ্রপথিক। তাকে মুসলমান বলা এজন্য যে, বিদ্রোহীসহ বাঙালি সংস্কৃতির জন্য তাঁকে কাফের আখ্যা দেয়া হয়েছিল। তিনি প্রকৃতই অসাম্প্রদায়িক কবি।

বলপয়েন্টের অ্যাডমিন কবি ইকবাল আলমের সভাপতিত্বে ও কবি বকুল আক্তার দরিয়ার সঞ্চালনায় সম্পূরক আলোচনায় অংশ নেয় মুকুট চৌধুরী, ফিরোজ আলম, সাইফুদ্দিন শাহীন, হাসান সাঈদ, শাবিহ মাহমুদ, শামীম পাটোয়ারী প্রমুখ। বলপয়েন্টের আয়োজনকে শুভেচ্ছা জানান, মুক্তা মিল্লাত, শাহীন হায়দার, এন এন জীবন, মো. ইসহাক মজুমদার।

কবিকে নিবেদন করে স্বরচিত কবিতা আবৃত্তি করেন বিভীষণ বসাক, মো. আবদুল ওয়াদুদ, উত্তম দেবনাথ, মঈন উদ্দিন মামুন, সুবীর সরকার দিলু। নজরুলের কবিতা থেকে আবৃত্তি করেন শাহ আলম, জার আফসার খানম। অনুষ্ঠানে নজরুল সংগীত পরিবেশন করেন সুরবাণী সাংস্কৃতিক কেন্দ্রর (দাগনভূঞা) এর সমন্বয়কারী-প্রশিক্ষক, বৈরাগীর বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বাবুল চন্দ্র দাস। তবলায় সঙ্গত করেছেন রিপন চন্দ্র পাল। মোঃ ছোটন নজরুল রচিত একটি না’ত পরিবেশন করেন।