পরশুরামে নানা আয়োজনে পালিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে সোনার বাংলা গড়ার প্রত্যয় ব্যক্ত করেছেন আলোচনা সভাসহ নানা কর্মসূচিতে অংশগ্রহণকারীরা।

বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদাৎ বার্ষিকীতে শনিবার (১৫ আগস্ট) সূর্যোদয়ের সাথে উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে উপজেলাব্যপী বিভিন্ন কর্মসূচী শুরু হয়। সকাল ৭টায় উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে একই স্থানে বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত কামনা করে কোরআন খতম ও দোয়া করা হয়।

দিবসটি উপলক্ষ্যে সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্ত্বরে নতুন করে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান উপজেলা আওয়ামী লীগের পক্ষে উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগ সভাপতি কামাল উদ্দিন মজুমদার, উপজেলা প্রশাসনের পক্ষে নির্বাহী কর্মকর্তা ইয়াছমিন আকতার, পৌরসভার পক্ষে মেয়র নিজাম উদ্দিন আহমেদ চৌধুরী সাজেল।

পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন পরশুরাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শওকত হোসেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আব্দুল খালেক, মুক্তিযোদ্ধা কাউন্সিলের সাবেক কমান্ডার হুমায়ুন শাহরিয়ার, যুবলীগ সভাপতি ইয়াছিন শরীফ মজুমদার, ছাত্রলীগের আহবায়ক জমির উদ্দিন ভাবন। এছাড়াও স্থানীয় বিভিন্ন রাজনৈতিক ও সাংস্কৃতিক-সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

উপজেলা চেয়ারম্যান বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়তে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ নির্মূল করা হবে।

এরপর সকাল ১১ টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে খোকা মিয়া মিলনায়তনে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

দিবসটি উপলক্ষ্যে উপজেলা প্রশাসন ও বন বিভাগের যৌথ উদ্যোগে বৃক্ষ রোপণ ও চারা বিতরণ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রদত্ত নন-এমপিও, কারিগরি মাদ্রাসা ও স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসার শিক্ষক-কর্মচারীদের অনুকূলে অনুদানের চেক বিতরণ করা হয়।

শোক দিবস উপলক্ষ্যে পরশুরামে মির্জানগর ইউনিয়ন, বক্সমাহমুদ ইউনিয়নে মিলাদ, দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এছাড়াও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচী পালনের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী পালন করছে।