১৮ নভেম্বর,২০১৯

।। অনলাইন ডেস্ক।।

বিশ্বের দূষিত শহরের তালিকার শীর্ষস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। সোমবার (১৮ নভেম্বর) বাংলাদেশের স্থানীয় সময় দুপুর ১২টার দিকে মার্কিন গবেষণাকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) দূষিত শহরের তালিকায় ঢাকার এ অবস্থান দেখা যায়।

একিউআই'র ওয়েবসাইটে দেখা যায়, বায়ুর মান সূচকে বর্তমানে বিশ্বের সবচেয়ে দূষিত শহর বাংলাদেশের রাজধানী ঢাকা। বায়ুর মান ১৮১ নিয়ে সবার ওপরে অবস্থান করছে শহরটি। আর দ্বিতীয় স্থানে রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতের রাজধানী কুয়েত সিটি। শীর্ষ তালিকায় থাকা অন্য শহরগুলো হলো যথাক্রমে- কলকাতা, করাচি, দিল্লি, জাকার্তা, লাহোর, মুম্বাই, সাংহাই ও শেনিয়াং।

এয়ার কোয়ালিটি ইনডেক্সের তথ্য অনুযায়ী, বায়ুর মানের সূচক ১৮১ নিয়ে প্রথম স্থানে রয়েছে ঢাকা। আর ১৭২ নিয়ে দ্বিতীয় স্থানে কুয়েত সিটি। আর ১৭০ নিয়ে তৃতীয় স্থানে রয়েছে কলকাতা। তারপরে রয়েছে পাকিস্তানের রাজধানী করাচি। তাদের বায়ুর মান ১৬৯। বায়ুর মান ১৬৭ নিয়ে এরপরের স্থানে রয়েছে ভারতের রাজধানী দিল্লি। ১৫৫ বায়ুর মান নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা। এছাড়া লাহোরের বায়ুর মান ১৫৫, মুম্বাইয়ের ১৫২, সাংহাইের ১৫১ ও শেনিয়াং এর ১৪৬।

এ গবেষণায় সংস্থাটি ছয় ক্যাটাগরিতে বায়ুকে ভাগ করে। বাতাসে দৃশ্যমান ক্ষতিকর পদার্থের উপস্থিতির বিবেচনায় এসব ক্যাটাগরি নির্ধারণ করা হয়।

একিউআই'র ক্যাটাগরি অনুযায়ী, ০-৫১ পর্যন্ত বায়ুর মান ভাল, ৫১-১০০ পর্যন্ত সন্তোষজনক, ১০১-১৫০ পর্যন্ত মাঝারিভাবে দূষিত, ১৫১-২০০ পর্যন্ত হল অস্বাস্থ্যকর। আর ২০১-৩০০ পর্যন্ত মারাত্মক অস্বাস্থ্যকর এবং ৩০১-৫০০ পর্যন্ত তা বিপজ্জনক বলে বিবেচ্য করা হয়।