সংকটাপন্ন করোনা রোগীর চিকিৎসায় ২৫০ শয্যা বিশিষ্ট ফেনী জেনারেল হাসপাতালকে একটি হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা দিয়েছে দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান ইস্পাহানী গ্রুপ। আজ বুধবার সকালে (২৯ জুলাই) প্রতিষ্ঠানটির সিনিয়র বিভাগীয় একটি প্রতিনিধিদল হাসপাতাল তত্ত্বাবধায়ক ডাঃ আবুল খায়ের মিয়াজীর কাছে উক্ত ক্যানোলা ও ডাক্তারদের জন্য এন-৯৫ মাস্ক হস্তান্তর করেন।

এসময় উপস্থিত ছিলেন ফেনীতে নবনিযুক্ত সিভিল সার্জন ডাঃ মীর মোবারক হোসাইন। এছাড়া প্রতিষ্ঠানের পক্ষে উপস্থিত ছিলেন ইস্পাহানি টি লিমিটেডের চট্টগ্রাম উইং ম্যানেজার নুর নবী ও সিনিয়র ডিভিশনাল ম্যানেজার আশিকুর রহমানসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা প্রদান প্রসঙ্গে আশিকুর রহমান বলেন, ফেনীতে রোগীদের সেবার লক্ষ্যে ইস্পাহানি গ্রুপ ক্যানোলা ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী উপহার দিয়েছে। বৈশ্বিক মহামারিতে দেশের মানুষের পাশে থাকতে সমাজসেবামূলক কাজটি করা হয়েছে।

বিএমএ ফেনী জেলা সভাপতি অধ্যাপক ডাঃ সাহেদুল ইসলাম কাওসার জানান, ইস্পাহানী গ্রুপ দেশের বিভিন্ন জেলায় স্বাস্থ্যসেবামূলক কাজে এগিয়ে এসেছে। ফেনীতে ব্যয়বহুল হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা প্রদানে পূর্বেই আলাপ হয়েছে। চলমান করোনা পরিস্থিতিতে ফেনীতে অন্যান্য বেসরকারি উদ্যোগের সাথে আরও একটি ক্যানোলা সংযোজিত হল।

ফেনী জেনারেল হাসপাতালের আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ইকবাল হোসেন ভূঁইয়া জানান, হাসপাতালে মোট তিনটি হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা সংযোজিত হয়েছে। করোনায় সংকটাপন্ন রোগীর চিকিৎসায় অপরিহার্য প্রযুক্তিটি যুক্ত হলেও এগুলো পূর্ণ ব্যবহারে লিক্যুইড অক্সিজেন ট্যাংক বিকল্পহীন। প্রয়োজনীয় অক্সিজেন না হলে রোগী সেবা প্রাপ্তি হতে বঞ্চিত হবে।

অক্সিজেন লিক্যুইড ট্যাংক স্থাপন প্রসঙ্গে হাসপাতাল তত্ত্বাবধায়ক জানান, করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের একটি বিশেষ প্রকল্পের আওতায় ফেনীতেও ট্যাংক স্থাপনের কথা রয়েছে। ইতোমধ্যে প্রয়োজনীয় বিভিন্ন তথ্য প্রেরণ করা হয়েছে। বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি দাপ্তরিক সভা অধিদপ্তরে অনুষ্ঠানের কথা রয়েছে।

উল্লেখ্য এর আগে ফেনী ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাছিম পরিচালিত সালেহ উদ্দিন- হোসনে আরা চৌধুরী ফাউন্ডেশনের উদ্যোগে দুইটি হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা ফেনী জেনারেল হাসপাতালকে প্রদান করা হয়েছে।