আসন্ন ঈদুল আজহাকে কেন্দ্র করে করোনা সংক্রমণের ঝুঁকি কমাতে ‘কুরবানি পশুর ডিজিটাল হাট’ চালু করেছে পরশুরাম উপজেলা প্রশাসন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ব্যবহার করে সৃষ্ট এ প্লাটফর্ম হতে ঘরে বসেই কুরবানি পশু কেনাবেচা করা যাবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইয়াছমিন আকতার।

তিনি জানান, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে খামারি ও ক্রেতাদের স্বাস্থ্য নিরাপত্তার কথা মাথায় রেখে কুরবানির পশু ক্রয় বিক্রয়ের জন্য ডিজিটাল হাটের ব্যবস্থা করেছে উপজেলা প্রশাসন। এই হাটে ক্রেতারা ঘরে বসেই পশু যাচাই-বাছাই করতে পারবেন। এতে ছবি ও ভিডিও এর মাধ্যমে পশু সম্পর্কে বিস্তারিত তথ্যাদি উপস্থাপন করা হবে।

ইউএনও বলেন, এর মাধ্যমে একজন ক্রেতা গরু চাষি, খামারি বা ব্যাপারীদের সাথে সরাসরি যোগাযোগের সুযোগ সৃষ্টি হবে। ক্রেতার পছন্দ হলে নির্দিষ্ট স্থান থেকে অথবা হোম ডেলিভারির মাধ্যমে অর্থ পরিশোধের মাধ্যমে তা সংগ্রহ করতে পারবেন।

উপজেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ব্যবহারে এ অনলাইন পশুর হাট পরিচালনা করছে বলে জানান ইউএনও।

উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ ঈসমাইল হোসেন জানান, উপজেলায় মোট ছোট বড় গবাদি পশুর ৩৫টি খামার রয়েছে। আসন্ন ঈদুল আযহা উপলক্ষ্যে উপজেলায় ৫ হাজার ৫শ গরু-মহিষ এবং ৬ হাজার ছাগল ও ভেড়ার চাহিদা রয়েছে। চাহিদার তুলনায় গরু পালনকারীদের কাছে বাড়তি ৩ হাজার মজুদ থাকলেও ২ হাজার ছাগলের ঘাটতি রয়েছে।

চলমান করোনা দুর্যোগে অর্থনৈতিক সংকটে উপজেলার প্রায় ৩০ শতাংশ মানুষ কোরবানি না করার সম্ভাবনা রয়েছে। ফলে অন্যান্য বছরের তুলনায় বিক্রয়ের পরিমাণও কমে যেতে পারে বলে আশংকা প্রকাশ করেছেন প্রাণি সম্পদ কর্মকর্তা।

খামারিদের তত্ত্বাবধান প্রসঙ্গে ডাঃ ঈসমাইল বলেন, উপজেলা প্রাণি সম্পদ অফিসের মাধ্যমে আমরা ৬৫ জন খামারিকে প্রশিক্ষণ দিয়েছি। এতে স্বাস্থ্য উপযোগী গো-খাদ্য পরিবেশনসহ গরু মোটাতাজাকরণ ও পরিচর্যার বিষয়ে বিভিন্ন দিক নির্দেশনা দেওয়া হয়েছে।

স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে অনলাইন কোরবানির পশুর হাটের বিষয়ে উপজেলার খামারি ও চাষিদের পশুর তথ্য দিতে অনুরোধ করা হয়েছে বলেও জানান প্রাণি সম্পদ কর্মকর্তা।

কোরবানি উপলক্ষ্যে পরশুরামের অন্যান্য পশুর হাটগুলোও স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে পরিচালিত হবে বলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

বিক্রেতা উপজেলা প্রশাসন কর্তৃক পরিচালিত ফেইসবুক পেইজে এ পোস্ট করে অথবা প্রাণি সম্পদ কার্যালয়ে যোগাযোগ করে তার পশু সম্পর্কে তথ্য জানাতে পারবেন। ঘরে বসেই কুরবানির পশু কিনতে চাইলে ক্লিক করুন এখানে।