নোয়াখালীর আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ ল্যাব হতে সর্বশেষ প্রকাশিত ফেনীর ৪৬টি নমুনা পরীক্ষায় নতুন করে আরও ৯জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলা করোনা সংক্রমিতের সংখ্যা দেড় হাজার অতিক্রম করেছে। আজ পর্যন্ত ফেনীতে শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে মোট ১ হাজার ৫৩ জন। আর করোনা আক্রান্ত হয়ে জেলায় মোট ২৩ জনের মৃত্যু হয়েছে।

আজ বুধবার (১৫ জুলাই) জেলা ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ মাসুদ রানা এসব তথ্য জানিয়েছেন।

জেলা স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যান অনুযায়ী, আজ বুধবার পর্যন্ত গত দুই মাসে ৯৯১জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। গত ১৬ এপ্রিল জেলায় প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্তের কথা জানায় স্বাস্থ্য বিভাগ। শনাক্তের প্রথম মাসে রোগীর সংখ্যা ছিল ৩০জন। শনাক্তের প্রথম মাসে শনাক্তের সংখ্যা সীমিত থাকলেও মে-জুন মাসে এসে তা প্রায় ২০গুণ হারে বাড়তে শুরু করে।

গত ২৫ জুন ফেনীতে একদিনে সর্বোচ্চ ৭৮জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছিল। এর আগে গত ১৩ জুন ফেনীতে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক ৫৫জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা কথা জানায় স্বাস্থ্য হয়।

ফেনীতে এ পর্যন্ত প্রাপ্ত ৫ হাজার ৭১২টি নুমনার ফলাফলে উক্ত সংখ্যা শনাক্ত করা হয়। অর্থাৎ প্রতি ৫টি নুমনার মধ্যে প্রায় ১টি পজিটিভ এসেছে। শনাক্তের হার প্রায় ১৮ শতাংশ।

শনাক্তকৃতদের মধ্যে জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা-কর্মচারী, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, ব্যাংকার, পুলিশ সদস্য, ব্যবসায়ীসহ শিশু, কিশোর, বৃদ্ধ, যুবকসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ রয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যান অনুযায়ী ফেনীতে সংক্রমিতের চেয়ে সুস্থতার হার বেশি। শতাংশের হিসেবে মোট শনাক্তের প্রায় ৬৫ শতাংশ রোগী সুস্থ হয়েছে। অর্থাৎ এ পর্যন্ত মোট শনাক্ত করোনা রোগীর তিনভাগের দুইভাগ সুস্থ হয়েছেন। আর করোনা আক্রান্ত হয়ে জেলায় মোট ২৩ জন মারা গেছেন। মৃত্যুর হার প্রায় ২শতাংশ।

সিভিল সার্জন কার্যালয়ের পরিসংখ্যানবিদ মোঃ আবু ইউসুফ জানান, গতকাল মঙ্গলবার নোয়াখালীর আবদুল মালেক মেডিকেল কলেজ ল্যাবে ফেনীর ৪৬টি নমুনা পরীক্ষা করা হয়। তার মধ্যে ১৫টি পজিটিভ এসেছে। নতুন শনাক্তকৃতদের মধ্যে ফেনী সদওে ৪জন ও সোনাগাজীতে ৪ জন রয়েছে। এছাড়া শনাক্তকৃতদের মধ্যে ফেনীর বাইরের একজন রয়েছে।

আজ পর্যন্ত জেলায় মোট ৬৮৫জন করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ জানিয়েছে।

স্বাস্থ্য বিভাগ প্রদত্ত তথ্যমতে, এ পর্যন্ত ফেনীতে শনাক্ত ১ হাজার ৫৩ জন রোগীর মধ্যে সর্বোচ্চ শনাক্ত হয়েছে ফেনী সদরে ৪০৫ জন। শনাক্তের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে দাগনভূঞা উপজেলা। এ উপজেলায় মোট শনাক্ত করা হয়েছে ২২৫জন। এরপরে রয়েছে সোনাগাজীতে ১৭৮ জন, ছাগলনাইয়ায় ১২৫ জন, ফুলগাজীতে ৫৫ জন ও পরশুরামে ৫৪ জন। এছাড়া ফেনীর বাইরের ১৫ জন রোগী রয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, আজ পর্যন্ত ফেনীতে মোট সংগৃহীত ৫ হাজার ৯৭১টি নমুনার মধ্যে ৫ হাজার ৭১২টি নুমনার পরীক্ষার ফল পাওয়া গেছে। শনাক্তকৃতদের মধ্যে ২৩জন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। বাকীরা হোম আইসোলেশনে চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে চিকিৎসার জন্য ২০জনকে অন্যত্র পাঠানো হয়েছে।

গত ২৪ ঘন্টায় টেলিমেডিসিন সেবা গ্রহণ করেছেন ৩৭০জন। আজ পর্যন্ত জেলা মোট ৩৪ হাজার ৬৫৭জন টেলিমেডিসিন সেবা গ্রহণ করেছেন।

করোনা ভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত সোনাগাজীতে সর্বোচ্চ মারা গেছেন ৯জন। এছাড়া মৃতদের মধ্যে ফেনী সদরে ৭জন, দাগনভূঞায় ৫জন, ছাগলনাইয়া ২জন রয়েছে।