ছাগলনাইয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের হাই ফ্লো অক্সিজেন সেবা এবং করোনা রোগীর চিকিৎসা বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। আজ সোমবার ( ২৯ জুন) ফেনী বিএমএ ও জেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে এ প্রশিক্ষণ দেয়া হয়।

এতে রিসোর্স পারসন হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন ফেনী বিএমএ’র বিজ্ঞান বিষয়ক সম্পাদক ডাঃ রিয়াজ উদ্দিন। উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শিহাব উদ্দিন।

ডাঃ শিহাব উদ্দিন জানান, প্রশিক্ষণের মাধ্যমে সেন্ট্রাল অক্সিজেন ডেলিভারী সিস্টেম, হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা, ভেঞ্চুরি মাস্ক, নন রিব্রিদার মাস্ক সম্পর্কে সম্যক ধারণা ও রোগীকে সেবা দেয়ার পদ্ধতি দেখানো হয়েছে।

তিনি জানান, প্রশিক্ষণে ৮জন ডাক্তার ও ৮জন নার্স অংশগ্রহণ করেছে।

এসময় আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ শোয়েব ইমতিয়াজ নিলয় ও মেডিকেল অফিসার শফিক সাব্বিরসহ স্বাস্থ্যকর্মীরা উপস্থিত ছিলেন।

ফেনী বিএমএ সভাপতি অধ্যাপক ডাঃ সাহেদুল ইসলাম কাওসার জানান, বৈশ্বিক মহামারি করোনায় ফেনীতেও প্রতিদিন রোগীর সংখ্যা বাড়ছে। এতে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীরা আক্রান্ত হচ্ছে। পাশাপাশি অতিরিক্ত রোগীর সেবায় বাড়তি চাপ তৈরী হচ্ছে। তাই টিওটি'র মাধ্যমে জেলার সকল সরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে সকলকে জরুরী প্রশিক্ষণে বিএমএ এ উদ্যোগ গ্রহণ করেছে। ইতোমধ্যে ফেনী জেনারেল হাসপাতালে এ প্রশিক্ষণ দেয়া হয়েছে। পর্যায়ক্রমে সকল উপজেলায় এ প্রশিক্ষণ দেয়া হবে বলে জানান তিনি।

এছাড়া ছাগলনাইয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হাই ফ্লো সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম স্থাপনের কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা। তিনি জানান, জুলাইয়ের ১ তারিখে এটি চালু করা হবে।

তিনি জানান, উপজেলা পরিষদের অর্থায়নে ৪০ হাজার লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন সেন্ট্রাল অক্সিজেন চালু করা হচ্ছেএছাড়া আরও ২০,০০০ লিটার রিজার্ভ রাখা হবে। এ সেবা চালু হলে ৪জন রোগীকে প্রতি মিনিটে ১০ লিটার অক্সিজেন সেবা দেয়া যাবে। এছাড়া করোনা আক্রান্ত রোগীদের সেবা প্রদানে ১০ শয্যার প্রস্তুতি নেয়া হচ্ছে বলেন জানান ডাঃ শিহাব উদ্দিন। তিনি বলেন, তবে এ চিকিৎসা নিরবিচ্ছিন্ন রাখতে হলে আরও ২০টি অক্সিজেন সিলিন্ডার প্রয়োজন।