শিক্ষার্থীদের পাঠদানে অনলাইন ক্লাস চালু করেছে ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। প্রধান শিক্ষক সুব্রত নাথ জানান, করোনাভাইরাস প্রাদুর্ভাবে স্বাস্থ্য নিরাপত্তায় জুম এপ্লিকেশনের সাহায্যে ই-ক্লাসের ব্যবস্থা করা হয়েছে। আজ বুধবার (২৪ জুন) হতে স্কুলের পঞ্চম, অষ্টম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের স্কুল কার্যক্রমের আদলে পাঠদান শুরু হয়েছে। জুলাই মাসের প্রথম সাপ্তাহ হতে সপ্তম ও নবম শ্রেণির ই-ক্লাস শুরু হবে। এর জন্য অভিভাবকদের বাড়তি কোনো খরচ করতে হবে না।

সুব্রত নাথ জানান, স্কুলে দিবা ও প্রভাতী শাখা থাকলেও প্রত্যেক শ্রেণির শিক্ষার্থীরা নির্দিষ্ট শিক্ষকের পাঠদান অনুসরণ করবে। এতে স্কুলে কর্মরত ২৩জন শিক্ষকের মাধ্যমে প্রায় ২ হাজার শিক্ষার্থী ঘরে বসে শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করবে। প্রত্যেক শ্রেণির জন্য অনলাইন ক্লাসে যুক্ত হবার নিয়মাবলী ইতোমধ্যে স্কুল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। তিনি জানান, সরকার ঘোষিত ছুটি যতদিন থাকবে ততদিন এ শিক্ষা কার্যক্রম চলবে।

স্কুল শিক্ষক হরিপদ বর্মণ বলেন, করোনার প্রাদুর্ভাব রোধে ১৬ মার্চ হতে স্কুল বন্ধ। এতে স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিতের চেষ্টা করা হলেও শিক্ষার্থীরা বই থেকে দুরে সরে যাচ্ছে। ই-ক্লাস চালুর ফলে তাদের মধ্যে শিক্ষার্থীসুলভ মনোবৃত্তি ঠিক থাকবে। তিনি জানান, নতুন পদ্ধতিতে ক্লাস করতে বসে শিক্ষার্থীরাও বেশ আনন্দ পাচ্ছে।

স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী রাইসা ফারুক ও বহ্নি দাস জানান, তিনমাস স্কুল বন্ধ থাকায় পড়ালেখা প্রায় বন্ধ হয়েছিল। আগামী বছর এসএসসি পরীক্ষার প্রস্তুতির জন্য স্কুলের এ সিদ্ধান্তে সবার উপকার হবে।

পঞ্চম শ্রেণির শিক্ষার্থী আদ্রিতা রায় বলেন, ঘরে বসে মোবাইলে স্যার ও বন্ধুদের দেখে খুব আনন্দ লেগেছে।