করোনা রোগীর জন্য ২৫০ শয্যা বিশিষ্ট ফেনী জেনারেল হাসপাতালকে ৩০টি অক্সিজেন ফ্লো মিটার প্রদান করা হয়েছে।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আবুল খায়ের মিয়াজী জানান, আজ মঙ্গলবার (২৩ জুন) সকালে বিএমএ ফেনী জেলা সভাপতি অধ্যাপক ডাঃ সাহেদুল ইসলাম কাওসারের ব্যক্তি উদ্যোগে ১০টি, বিএমএ ফেনী জেলা ও ফেনী জেলা প্রাইভেট হসপিটাল ও ডায়াগনস্টিক সেন্টার ওনার্স এসোসিয়েশনের পক্ষে ১০টি করে মোট ৩০টি ফ্লো মিটার দেয়া হয়েছে।

হসপিটাল ওনার্স এসোসিয়েশন সভাপতি হারুন উর রশিদ জানান, ফ্লো মিটার প্রদান বিএমএ সভাপতির নির্দেশনা ও তত্ত্বাবধানে করা হয়েছে।

হাসপাতালের আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ইকবাল হোসেন ভূঁইয়া জানান, হাসপাতালে সরকারি নির্দেশনা অনুযায়ী ৩০জন রোগীর জন্য আইসোলেশন সেবা নিশ্চিত করা হলেও শ্বাসকষ্ট নিয়ে ভর্তি রয়েছে ১১৩জন রোগী। সক্ষমতার ৪গুণ বেশী রোগীর ফলে রোগীকে অক্সিজেন সেবা প্রদান ব্যহত হচ্ছিল।

তিনি জানান, হাসপাতালে ১৪০টি বেড সাইড সিলিন্ডার থাকলেও ফ্লো মিটার ছিল মাত্র ৩০টি। তাৎক্ষণিকভাবে সরকারিভাবে ফ্লো মিটার সরবরাহ সম্ভব না হওয়ায় একই সিলিন্ডার হতে একাধিক রোগীকে অক্সিজেন দিতে হচ্ছিল। নতুন করে ৩০টি ফ্লো মিটার আসায় একসাথে ৬০টি সিলিন্ডারের মাধ্যমে রোগীদের অক্সিজেন সেবা দেয়া যাবে। এতে প্রাথমিকভাবে রোগীর চাপ সামাল দেয়া সম্ভব হবে।

অধ্যাপক ডা. সাহেদুল ইসলাম কাওসার জানান, করোনা রোগীর চিকিৎসায় অক্সিজেনের বিকল্প নেই। সরকারি বরাদ্দ আছে কি নেই কিংবা আসবে কিনা সেদিকে তাকিয়ে না থেকে ব্যক্তিগতভাবে সকলকে এগিয়ে আসতে হবে। এ লক্ষ্যে আমি নিজে এবং অপর দুই সংগঠনকে অনুরোধ করেছি এগিয়ে আাসতে।