ফেনী জেনারেল হাসপাতালে করোনা রোগীর চিকিৎসায় হাই ফ্লো অক্সিজেন সাপ্লাই নিশ্চিতে ১০টি মেনিফোল্ড সিলিন্ডার দিয়েছেন সালেহ উদ্দিন-হোসনে আরা চৌধুরী ফাউন্ডেশন চেয়ারম্যান আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম। আজ শুক্রবার (৫ জুন) দুপুরে হাসপাতাল প্রাঙ্গণে আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ইকবাল হোসেন ভূঁইয়ার কাছে প্রতিনিধি দল সিলিন্ডার ও ৫টি অক্সিজেন ফ্লো মিটার হস্তান্তর করেন। স্বাস্থ্য কর্মকর্তা জানান, এতে করে একসাথে ৪০জন সংকটাপন্ন রোগীকে অক্সিজেন সরবরাহ করা সম্ভব হবে।


সাবেক ছাত্রনেতা, ফেনী ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও সাবেক আমলা আলাউদ্দিন নাসিম জানান, ফেনীতে করোনা রোগীর স্বাস্থ্যসেবায় ফাউন্ডেশনের পক্ষ হতে সিলিন্ডার ও প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করা হয়েছে।


ফাউন্ডেশনের সদস্য সচিব জালাল উদ্দিন আহমেদ চৌধুরী পাপ্পু জানান, ৪০টি অক্সিজেন ফ্লো মিটার ইতিমধ্যে অর্ডার করা হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষের চাহিদা নমুনা পেলেই তা সরবরাহ করা যাবে।


তিনি জানান, জেলা হাসপাতাল ছাড়াও অন্য সকল উপজেলায় করানোয় স্বাস্থ্যসেবা নিশ্চিতে অক্সিজেন সিলিন্ডার সরবরাহ করা হচ্ছে। ইতোমধ্যে ফুলগাজী, ছাগলনাইয়া ও পরশুরাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য ১০টি অক্সিজেন সিলিন্ডার স্বাস্থ্য বিভাগে হস্তান্তর করা হয়েছে। এছাড়াও সোনাগাজী ও দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য অক্সিজেন সিলিন্ডার সরবরাহের ব্যবস্থা হচ্ছে।


ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান জানান, ইতোমধ্যে ফেনী জেনারেল হাসপাতালে আইসিইউ ইউনিট উদ্বোধন করা হয়েছে। করোনা রোগীর জন্য হাই ফ্লো অক্সিজেন নিশ্চিতে সালেহ উদ্দিন-হোসনে আরা চৌধুরী ফাউন্ডেশনের এ উদ্যোগ ফেনীবাসী মনে রাখবে।


ফেনী জেলা সিভিল সার্জন ডাঃ সাজ্জাদ হোসেন জানান, এ নিয়ে ফেনীতে পূর্বের ১০টি মেনিফোল্ড সিলিন্ডারের সাথে যোগ হয়ে ২০ সিলিন্ডার সম্পন্ন হাই ফ্লো সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ ব্যবস্থা নিশ্চিত হয়েছে। এতে করে কোভিড-১৯ রোগীর চিকিৎসা সহজতর হবে।


সিভিল সার্জন জানান, কিছু মাস্ক ও আরও কিছু সরঞ্জাম প্রয়োজন রয়েছে। এসব কেনার একটি প্রক্রিয়া চলছে। আলাউদ্দিন নাসিম পরিবারের এগিয়ে আসা নিয়ে সিভিল সার্জন জানান, চলমান পরিস্থিতিতে ফেনীর মানুষের স্বাস্থ্যসেবায় এ ভূমিকা উচ্চ প্রশংসনীয়।


ফেনী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আবুল খায়ের মিয়াজী জানান, প্রাপ্ত সরঞ্জামে হাসপাতালের আইসিইউ ও সিসিইউ ইউনিটে ৪০ বেডে হাই ফ্লো অক্সিজেন নিশ্চিত করা যাবে। অন্যান্য সরঞ্জাম হাতে পেলে সেবা প্রদানে আর কোনো বাধা থাকবে না।


বিএমএ ও স্বাচিপ ফেনী জেলা সভাপতি অধ্যাপক ডাঃ সাহেদুল ইসলাম কাওসার বলেন, করোনা রোগীর চিকিৎসায় হাই ফ্লো অক্সিজেনের বিকল্প নেই। ফেনী জেনারেল হাসপাতালে এর সব রকম সুযোগ থাকলেও বেশ কিছু সরঞ্জাম প্রয়োজন ছিল। প্রয়োজনে সময় আলাউদ্দিন আহমেদ চৌধুরী পূর্বের ন্যায় এবারও এগিয়ে এসেছেন। ফেনীর মানুষ তা স্মরণ রাখবে।


তিনি বলেন, ফেনী-২ আসনের এমপি নিজাম উদ্দিন হাজারী গত মাসে ফেনী জেনারেল হাসপাতালে আইসিউ উদ্বোধন করেছেন। ফেনীর সংকটাপন্ন রোগীর সেবায় স্বাস্থ্য বিভাগ এগিয়ে চলেছে।