ফেনীতে বাড়ছে করোনাভাইরাস সংক্রমণের হার। শেষ চব্বিশ ঘন্টায় ৪৩জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। পরীক্ষাকৃত নমুনার সংখ্যা ছিল ১১০। এ নিয়ে ফেনী শনাক্তকৃত কোভিড-১৯ রোগীর সংখ্যা ১৩২জন। আজ শুক্রবার (২৯ মে) সকালে ফেনী জেলা সিভিল সার্জন ডাঃ সাজ্জাদ হোসেন এসব তথ্য নিশ্চিত করেন।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, এ পর্যন্ত ১ হাজার ৩৪১টি নমুনা পরীক্ষার পর উল্লেখিত সংখ্যক রোগী শনাক্ত হন। নমুনা পরীক্ষার তুলনায় কোভিড রোগী শনাক্তের হার প্রায় ৯ দশমিক ৮৫ ভাগ।


সিভিল সার্জন অফিস সূত্রমতে, এর আগে বৃহস্পতিবার পর্যন্ত শনাক্তকৃত রোগীর সংখ্যা ছিল ৮৯জন। নমুনা পরীক্ষা করা হয়েছিল ১ হাজার ২৩১টি। শতকরা হিসেবে সংক্রমণের হার ছিল ৭ দশমিক ১৭ শতাংশ।


এ প্রসঙ্গে ফেনী জেনারেল হাসপাতালের আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ইকবাল হোসেন ভূঁইয়া বলেন, নমুনা সংগ্রহ বাড়ছে তাই শনাক্তে সংখ্যাও বাড়ছে। তিনি বলেন, আমরা সংক্রমণের চতুর্থ পর্যায় অতিক্রম করেছি। এখন যে কেউ আক্রান্ত হতে পারেন ফলে যত টেস্ট বাড়বে তত শনাক্তের সংখ্যা বাড়বে। এতে করে সংক্রমণের হারও বাড়বে।


শনাক্তকৃত সংখ্যার ভিত্তিতে ফেনীতে সর্বোচ্চ অবস্থানে রয়েছে ফেনী সদর। এ উপজেলায় আজ পর্যন্ত ৪৩জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে দাগনভুঞা উপজেলায়। এ উপজেলায় এ নিয়ে মোট ৩৭জন শনাক্ত হল। এরপরে রয়েছে সোনাগাজীতে ২০জন, ছাগলনাইয়ায় ১৫জন, পরশুরামে ৮জন, ফুলগাজীতে ৫জন। এছাড়া আরও ৫জন রয়েছেন, যারা ফেনী জেলার বাইরের বাসিন্দা, ফেনীতে তাদের নমুনা পরীক্ষা করা হয়েছিল।


বর্তমানে যারা আক্রান্ত হচ্ছেন তাদের বেশিরভাগই ঈদ উপলক্ষ্যে ফেনীতে আসা ব্যক্তিদের সংস্পর্শে এসেছেন বলে স্বাস্থ্য বিভাগ সূত্রে জানিয়েছে।


দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রুবাইয়েত বিন করিম বলেন, দাগনভূঞা বর্তমানে যাদের শনাক্ত করা হচ্ছে, তারা ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থান হতে আসা ব্যক্তিদের সংস্পর্শে এসেছেন। তিনি বলেন, উপজেলায় এ পর্যন্ত ৪১০জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এরমধ্যে ৩৭০ জনের নমুনার ফলাফল পাওয়া গেছে। এছাড়া উপজেলায় মোট আক্রান্তদের মধ্যে ৮জন সুস্থ হয়েছেন।


স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী ফেনীতে চলতি মে মাসেই ১২৮ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। গত ১৬ এপ্রিল জেলার ছাগলাইনাইয়া উপজেলায় এক যুবকের শরীরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। মাঝখানে আক্রান্তের হার সীমিত থাকলেও মে তে এসে তা লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে।


সিভিল সার্জন ডাঃ সাজ্জাদ হোসেন জানান, আজ পর্যন্ত ফেনীতে সুস্থ হয়েছেন ৫৪ জন। এর মধ্যে ফেনী সদরে ১৯ জন, সোনাগাজীতে ৬ জন, ছাগলনাইয়ায় ১০ জন, দাগনভূইয়ায় ৮ জন, পরশুরামে ৪ জন ও ফুলগাজীতে ৪ জন রোগী সুস্থ হয়েছেন। এছাড়া বর্তমানে ৭০ জন চিকিৎসাধীন রয়েছেন।