আজ ৩১, মোট ৬১; যোগ হল কনফিউশন

ফেনীতে টেস্টিং ল্যাব বিলাসিতা নয়, এটি জরুরী।

সিভাসু হতে প্রাপ্ত নমুনার ফলাফলে শনিবার ফেনীর করোনা শনাক্তের সংখ্যা ৩১। গত সাত দিনে শনাক্ত হলেন ৫৪ জন। সর্বমোট শনাক্ত হয়েছেন ৬১জন, সুস্থ হয়েছেন ৮ জন।

বিপত্তি ভিন্ন জায়গায়। আজকের আগে যেদিন সর্বোচ্চ ৮জন শনাক্ত হয়েছিলেন, সেদিন দেখা দিয়েছিল কনফিউশন। একটি সূত্র জানিয়েছে সিভাসুতে সেদিন শনাক্তের সংখ্যা ছিল আরো অনেক বেশি। রি-চেক এর পর তা নেমে ৮ এ দাঁড়ায়। আজকের ফলাফলও সিভাসুর। ফেনীতে শনাক্তদের ৯০ ভাগ সুস্থ দেহে করোনা বহন করছেন। কি করে মেনে নেব তারা অসুস্থ্য? সন্দেহ আবারও দানা বেঁধেছে সংশ্লিষ্টদের মনে।

করোনা নিয়ে সন্দেহ, অবিশ্বাস, অনাস্থা দুর করতে প্রয়োজন প্রত্যেক নমুনা কমপক্ষে দুইবার চেক করে নেয়া। এতে সত্যের কাছাকাছি যাওয়া সম্ভব। যদি অনুমান ভুল না হয় তবে শনিবার শনাক্তকৃত ৩১জনের নমুনা আবারও পরীক্ষাগারে যাবে।

একজন কর্মকর্তা জানিয়েছিলেন শতকরা ত্রিশ ভাগ সময় প্রচলিত কিট ভুল তথ্য দেয়ার সম্ভাবনা রয়েছে। ধরে নিচ্ছি শতকরা এক ভাগ। একজনও যদি ভুল তথ্যের শিকার হন, একজন ব্যক্তির মানসিক অবস্থা কোন পর্যায়ে যেতে পারে এবং তার পরিবারের অবস্থা কোথায় গিয়ে দাঁড়ায় তা যে কারও বোধগম্য। একইভাবে একজন আক্রান্ত ব্যক্তি যদি নেগেটিভ জেনে বাজারে বাজারে ঘোরাঘুরি করেন, তবে!

মূল কথায় চলে আসি। করোনা সংক্রমণ রোধে প্রথম দরকার টেস্ট। অর্থাৎ আক্রান্ত ব্যক্তিকে পৃথক করে ফেলা। এতে সংক্রমনের হার কমবে। আর এই জন্যই প্রয়োজন নিশ্চিতভাবে শনাক্ত করা। একজন ব্যক্তির একাধিক বার টেস্ট করবার জন্য প্রয়োজন পর্যাপ্ত কিট এবং টেস্টিং ল্যাব। বারবার টেস্ট করার সুযোগ চট্টগ্রাম কিংবা নোয়াখালী আমাদের দেয়ার কথা নয়, তাদের হাতে অনেক কাজ।

কয়েকদিন আগে বিআইটিআইডি ল্যাব ইনচার্জ অধ্যাপক ডাক্তার শাকিল আহমেদ জানিয়েছিলেন, সক্ষমতার দ্বিগুন নমুনা আসছে প্রতিদিন, কি করে সব রিপোর্ট প্রকাশ করবেন?

বুধবার বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাঃ হাসান শাহরিয়ার জানালেন, বৃহস্পতিবার হতে নোয়াখালী আবদুল মালেক মেডিকেল কলেজ টেস্ট ল্যাবে ফেনীকে পথ দেখানো হয়েছে। গত দুইদিন আমরা দ্রুত ফলও পাচ্ছি। কিন্তু এমন দ্রুততা শুরুর দিকে চট্টগ্রামও দিয়েছিল। মাত্র ১৮৮ পরীক্ষার সক্ষমতা দিয়ে ফেনীসহ নোয়াখালীর একাধিক উপজেলাকে সাপোর্ট দেয়া কয়দিন সম্ভব হবে? আমাদের চাহিদা নিশ্চিত ফলাফল, একবার টেস্ট করে আমরা আশ্বস্ত হতে পারছি না।

ফেনীতে টেস্টিং ল্যাব এর বিকল্প নেই। অনেক বড় বড় উন্নয়ন হচ্ছে, অনেক কিছুই আরও হবে। মানুষ ভালো থাকলেই তো উন্নয়নের সুফল ভোগ করার সুযোগ থাকবে। মানুষ ভালো না থাকলে উন্নয়নকে উন্নয়ন বলার মানসিকতা থাকবে না।

 

লেখকঃ

সম্পাদক, দৈনিক ফেনীডটকম

জেলা প্রতিনিধি, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)