উপকূলীয় অঞ্চলে জাটকা আহরণ নিষিদ্ধ সময়ে ফেনীতে সরকারি খাদ্য সহায়তা পেয়েছে ৫০ জেলে পরিবার। আজ রবিবার (৫ মে) দুপুরে সোনাগাজীর চর চান্দিয়া ইউনিয়নে জেলেদের নির্ধারিত খাদ্য সহায়তার এপ্রিল ও মে মাসের ৮০ কেজি করে চাল তুলে দেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজন চৌধুরী। এসময় আরও উপস্থিত ছিলেন জেলা শিক্ষা অফিসার কাজি সলিম উল্যাহ, উপজেলা মৎস্য কর্মকর্তা তূর্য সাহা প্রমুখ।


উপজেলা মৎস্য অফিস সূত্র জানায়, এর আগে রবিবার ৭০জন জেলেকে খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে।


সুজন চৌধুরী বলেন, জাটকা আহরণ নিষিদ্ধ সময়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মানবিক সহায়তা কর্মসূচির আওতায়, ফেনীর উপকূলীয় সোনাগাজী উপজেলায় নির্বাচিত ১২০ জেলেকে খাদ্য সহায়তা দেয়া হচ্ছে।


তিনি বলেন, জাটকা নিধনরোধে গৃহীত পদক্ষেপের ফলে জাটকা আহরণকারী জেলেদের খাদ্য সংকট লাঘবে এ সহায়তা কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। এতে ইলিশ উৎপাদন বৃদ্ধি পাচ্ছে এবং জেলেরাও খাদ্য নিরাপত্তায় রয়েছে।


উপজেলা মৎস্য কর্মকর্তা জানান, জাটকা নিধনরোধে নভেম্বর হতে জুন পর্যন্ত দশ ইঞ্চির ছোট মাছ আহরণ নিষিদ্ধ রয়েছে। আজ এপ্রিল ও মে মাসে ইলিশ ধরা নিষিদ্ধ সময়ে অবশিষ্ট জেলেদের খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে।


জেলেদের তালিকাভূক্তি বিষয়ে তিনি বলেন, এখানে জাটকা আহরণকারী জেলের সংখ্যা কম। স্থানীয় জনপ্রতিনিধিসহ সমন্বয় করে মাঠপর্যায়ে তথ্য সংগ্রহের ভিত্তিতে তালিকা তৈরী করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে উপজেলা মানবিক সহায়তা বাস্তবায়ন কমিটি তা অনুমোদন করে।


উপকারভোগী জেলে মনমোহন জলদাস বলেন, আমরা অভাবী মানুষ। জাটকা ধরার নিষিদ্ধ সময়ে আমরা প্রায় কর্মহীণ অবস্থায় থাকি। সরকারের এ সহায়তা পরিবারসহ বেঁচে আছি।