চলমান করোনা দুর্যোগে ফেনী সদরের ১২ ইউনিয়নে এপ্রিল মাসে সরকারের খাদ্য সহায়তা পেয়েছে ২২ হাজার ৬৬০ পরিবার। আজ রবিবার (৩ মে) সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাসরীন সুলতানা জানান, ৩২৪ টন চাল ব্যতীত অন্যান্য খাদ্যপণ্য ক্রয়ের জন্য জেলা হতে এপ্রিল মাসে ২১ লাখ পঞ্চাশ হাজার টাকা উপ-বরাদ্দ এসেছে।


উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জানান, সরবরাহকৃত খাদ্যের মধ্যে রয়েছে চাল, ডাল, বুট, আলু, পেঁয়াজ, তেল, চিড়া। প্রাপ্ত ৩৩০ প্যাকেট শিশু খাদ্যের মধ্যে রয়েছে গুড়ো দুধ, চিনি, খেজুর, সুজি, বল সাবান, টয়লেট সাবান।


জেলা ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা জানান, পৌর এলাকায় অসহায় মানুষের জন্য ফেনী পৌরসভায় উপ-বরাদ্দ দেয়া হয়েছে ৮০ টন চাল ও দেড় লাখ টাকা।


উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিস সূত্র জানায়, এ পর্যন্ত সদর উপজেলার ১২ ইউনিয়নে মোট ২২ হাজার ৬৬০ পরিবারে সরকারি খাদ্য সহায়তা দেয়া হয়েছে। উল্লেখিত সংখ্যার মধ্যে ১৬ হাজার ৬২৫ কর্মহীন ছাড়াও ৩ হাজার মধ্যবিত্ত পরিবার, ২ হাজার প্রতিবন্ধী, ১৬৫ জন অস্বচ্ছল খেলোয়াড় এবং ফেনী বিসিক শিল্প নগরীতে কর্মরত ৬০০ শ্রমিককে সহায়তা নিশ্চিত করা হয়েছে।সূত্র জানায়, এছাড়াও ৩৩০ প্যাকেট শিশুখাদ্য বিতরণ চলছে। প্রতি প্যাকেট শিশু খাদ্যের মধ্যে রয়েছে গুড়োদুধ, চিনি, খেজুর, সুজি, বল সাবান, টয়লেট সাবান।


সূত্র জানায়, উপকারভোগীদের মধ্যে দুস্থ মুক্তিযোদ্ধা পরিবার, মসজিদের ইমাম মুয়াজ্জিন ছাড়াও অসচ্ছল প্রতিবন্ধী, হকার, পরিবহন শ্রমিক, হোটেল শ্রমিক, হিজড়া সম্প্রদায়, বেদে সম্প্রদায়, ভিক্ষুক, ভবঘুরে, দিনমজুর, রিকশাচালক, ভ্যান গাড়ি চালক, চা দোকানি, আবাসনের বাসিন্দা রয়েছেন। এছাড়াও ট্রিপল থ্রি নম্বরে সহায়তা চাওয়া পরিবারগুলো এর মধ্যে রয়েছে।


উপকারভোগীদের তালিকা প্রণোয়ন বিষয়ে সদর ইউএনও বলেন, স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে অসহায় পরিবারের তালিকা নিশ্চিত করা হয়েছে। প্রত্যেক ইউনিয়নে ১৫জনের একটি টিম করা হয়েছে। প্রত্যেক ইউনিয়নে একজন সরকারি কর্মকর্তাকে মনিটরিং অফিসার হিসেবে ট্যাগ করা হয়েছে। ১৫জনের টিম তিনভাগে বিভক্ত হয়ে প্রতি ইউনিয়নের তিনটি ওয়ার্ডে ত্রাণ কার্যক্রম পরিচালনা করছে।


দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের 'কোভিড-১৯ বিশেষ মানবিক সহায়তা কর্মসূচী'র আওতায় বিশেষ সহায়তা কার্ড প্রসঙ্গে ইউএনও বলেন, জনসংখ্যার ভিত্তিতে বিভিন্ন ইউনিয়নে অসহায় পরিবার গুলোর সংখ্যা নির্ধারণ করা হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধি সমন্বয়ে উপজেলার ১২ ইউনিয়ন ও পৌরসভা হতে ১৯ হাজার পরিবারের তালিকা প্রণয়ন করা হয়েছে। কার্ডধারিরা প্রতিমাসে ২০ কেজি করে চাল পাবেন। তবে তারা অন্য আর কোনো সহায়তা পাবেন না।

ইউএনও অফিস সূত্র জানায়, বিশেষ মানবিক সহায়তা কার্ড প্রদানের জন্য পাঁচগাছিয়া ইউনিয়নে ২ হাজার ৭০ পরিবার, শর্শদি ইউনিয়নে ১ হাজার ৯৭০ পরিবার, বালিগাঁও ১ হাজার ৬৭০ পরিবার, ধর্মপুর ১ হাজার ৭০০ পরিবার, কালিদহ ১ হাজার ৬৫০ পরিবার, ধলিয়া ১ হাজার ৫৭০ পরিবার, ফাজিলপুর ১ হাজার ৬৪০ পরিবার, মোটবী ১ হাজার ৮০ পরিবার, কাজিরবাগ ১ হাজার ১৩০ পরিবার, ছনুয়া ১ হাজার ৯৫ পরিবার, ফরহাদনগর ১ হাজার ১৫০ পরিবার, লেমুয়া ১ হাজার ৭৫ পরিবার এবং ফেনী পৌরসভায় ১ হাজার ২০০ পরিবারকে স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে তালিকাভূক্ত করা হয়েছে।


কাজিরবাগ ইউনিয়ন চেয়ারম্যান এডভোকেট কাজী বুলবুল আহমেদ জানান, ইউনিয়নের ৯ ওয়ার্ড হতে ১ হাজার ১৩০ জনের তালিকা প্রদান করা হয়েছে। এরা কর্মসূচির আওতায় মাসে কেজি করে চাল পাবেন।