মানবদেহের ক্ষতিকর রং, নিম্ন জাতের মরিচ ও ধানের কুড়া মিশিয়ে তৈরি ভেজাল মসলা তৈরির করার অপরাধে ফেনীতে ২টি কারখানা সীলগালা করেছে প্রশাসন। একই সাথে ৬৫ মণ ভেজাল মরিচ গুঁড়া জব্দ করে ধ্বংস করা হয়েছে। আজ শনিবার (২ মে) শহরের তাকিয়া জেলা প্রশাসন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভেজাল মসলা কারাখানাগুলোতে যৌথ অভিযান চালান। অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিষ্ট্রেট এন এম আব্দুল্লাহ আল মামুন।


জানা গেছে, দীর্ঘদিন ধরে ফেনীর তাকিয়া রোডে ১০-১২টি মসলা তৈরির কারখানা রয়েছে। এসব কারখানায় মসলা তৈরির নামে অসাধু ব্যবসায়ীরা হলুদ ও মরিচের গুড়ায় মানবদেহের ক্ষতিকর রং, নিম্নজাতের হলুদ, মরিচ ও ধানের কুড়া মিশিয়ে বাজারজাত করা আসছে। এ খবর পেয়ে অভিযান চালায় ভ্রাম্যমান।


সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভেজাল পণ্য নামী-দামী কোম্পানীর মোড়কে ফেনীর বড় বাজার, উপজেলা ছোট-বড় হাট-বাজার ছাড়াও নোয়াখালী, রামগতি, চৌদ্দগ্রাম, করেরহাট, বারইয়ারহাটসহ বিভিন্ন স্থানের পাইকারদের মাধ্যমে বিক্রি করে আসছে। আরও জানা যায়, জহিরের শহরের আবু বক্কর সড়কে আরো একটি ভেজাল মসলা তৈরির কারখানা রয়েছে।


ভ্রাম্যমান আদালত সূত্র জানায়, মো. জহিরের মালিকীয় কারখানায় ভেজাল মরিচের গুড়া তৈরির সময় ২৪ বস্তা ও পাশবর্তী সততা ট্রেডার্সে রাখা ২৭ বস্তা জব্দ করা হয়। ভ্রাম্যমান আদালতের উপস্থিতি টের পেয়ে মো. জহির ও সততা ট্রেডার্সের মালিক বাসু চন্দ্র নাথ রনি পালিয়ে ছিটকে পড়ে। পরে তাদের খোঁজাখুঁজি করে আর পাওয়া যায়নি। অভিযান শেষে দুইটি প্রতিষ্ঠানে সীলগালা করে দেয়া হয় এবং ফেনী পৌরসভার সহযোগিতায় উদ্ধারকৃত ভেজাল মসলাজাত পণ্য ধ্বংস করে দেয়া হয়।


এ সময় উপস্থিত ছিলেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ফেনীর সহকারী পরিচালক সোহেল চাকমা, ফেনী পৌরসভার স্যানেটারী ইন্সপেক্টর কৃষ্ণময় বণিকসহ পুলিশ সদস্যরা।


জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিষ্ট্রেট এন এম আব্দুল্লাহ আল মামুন বলেন, রমজান ও ঈদকে সামনে রেখে ভেজাল রোধে বাজার মনিটরিং করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে কয়েকটি টিম কাজ করছে।