সাবেক আমলা ও ফেনী ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিমের উদ্যোগে পারিবারিক সেবা সংস্থা সালেহ উদ্দিন-হোসনে আরা চৌধুরী ফাউন্ডেশন বেসরকারিভাবে ফেনীতে চালু করেছে টেলিমেডিসিন সেবা। আজ শনিবার (২ মে) বিকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেবাটির উদ্বোধন করেন ফেনী-২ আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী।


উদ্বোধনকালে সাংসদ বলেন, এ উদ্যোগ ফেনীবাসীর স্বাস্থ্যসেবায় এ দুর্যোগকালে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।


সাংসদ বলেন, কাল্পনিক বিষয়কে বাস্তব করার রূপকার আলাউদ্দিন নাসিম ভাই। যার যোগ্যতার স্বাক্ষর হচ্ছে ফেনীতে আইসিইউ। আগামী সাতদিনের মধ্যে ফেনীতে আইসিইউর সুফল ফেনীবাসী পাবে।


আলাউদ্দিন নাসিম বলেন, নিজেকে ও পরিবারকে রক্ষার্থে ঘরে থাকতে মানুষের জন্য এ সেবা। করোনার বৈশ্বিক মহামারির এ সময়ে মাননীয় প্রধানমন্ত্রী যথাসময়ে পদক্ষেপ নেয়াতে অন্যান্য স্থানের তুলনায় এ দেশে প্রকোপ কম।


ফেনী হতে সাংসদ নিজাম উদ্দিন হাজারী ছাড়াও উপস্থিত ছিলেন আলাউদ্দিন নাসিমের বাবা সালেহ উদ্দিন আহমেদ চৌধুরী ও মা হোসনে আরা। ভিডিও কনফারেন্সে আরও অংশগ্রহণ করেন সাবেক সচিব ফরিদ উদ্দিন আহমেদ চৌধুরী, আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম, ফেনী সিভিল সার্জন ডাঃ সাজ্জাদ হোসেন, বিএমএ ফেনী জেলা সভাপতি সাহেদুল ইসলাম কাওসার, ডাঃ জাহানারা আরজু, পরশুরাম উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াসমিন আক্তার, জালাল উদ্দিন আহমেদ চৌধুরী পাপ্পু, জামাল উদ্দিন আহমেদ চৌধুরী মাসুদ।


সালেহ উদ্দিন চৌধুরী ও হোসনেআরা চৌধুরী ফাউন্ডেশনের সদস্য সচিব জালাল উদ্দিন আহমেদ চৌধুরী পাপ্পু বলেন, সম্পূর্ণ বিনামূল্যে মানুষের দৌরগোড়ায় চিকিৎসা সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে কার্যক্রমটি শুরু করা হয়েছে।


ফাউন্ডেশন সূত্র জানায়, আলাউদ্দিন নাসিমের সহধর্মীনি ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ জাহানারা আরজুর নেতৃত্বে ৬ জনের একটি বিশেষজ্ঞ দল এতে যুক্ত হয়েছেন। তারা প্রতিদিন পালা করে সেবাপ্রার্থীকে সেবা দেবেন। দলে রয়েছেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের (অর্থপেডিক) সার্জারী ডাঃ সাইফুদ্দিন আহমেদ, জেনারেল সার্জারী ডাঃ মুলকিত রায়, চট্টগ্রাম মেট্টোপলিটন হাসপাতালেরর মেডিকেল অফিসার ডাঃ রায়হান জান্নাত, চট্টগ্রাম মেডিকেল সেন্টারের মেডিকেল অফিসার ডাঃ ইনজামামউল হক ও সার্জারি বিভাগের প্রশিক্ষণার্থী ডাঃ মারজাতুজ জোহরা।


দলে থাকা চিকিৎসকদের একজন ডাঃ সাইফুদ্দিন আহমেদ। এ সেবা কার্যক্রম সম্পর্কে তিনি বলেন, বর্তমানে করোনা সংক্রমণের ঝুঁকি এবং লকডাউনের জন্য বাসা থেকে বের হওয়া সম্ভব হচ্ছেনা। এতে একজন রোগী তার কাঙ্খিত সেবা পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে। মূলত এ বিষয়গুলো গুরুত্ব দিয়েই আমরা ফেনীবাসীর পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।


টেলিমেডিসিন সেবা বাস্তবায়নের দায়িত্বে থাকা পৌর মেয়র নিজাম উদ্দিন চৌধুরী সাজেল বলেন, বর্তমান পরিস্থিতিতে সাধারণ মেয়র বলেন, আলাউদ্দিন নাসিম ভাই সবসময় ফেনী জেলার মানুষের কল্যাণে কাজ করেন। এটিও তার তেমন আরেকটি উদ্যোগ।


তিনি জানান, প্রতিদিন সকাল ১০টা হতে ১২টার মধ্যে অথবা রাত ৮টা হতে ১০টার মধ্যে ০১৮৪৪৫৪৫৫৬৩ নাম্বারে ফোন করে সেবা পাওয়া যাবে।