করোনাভাইরাস এর কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান গত ১৮ মার্চ থেকে বন্ধ রয়েছে। কয়েক ধাপে বন্ধের সময়সীমাও বাড়িয়েছে সরকার। এতে করে ব্যাহত হচ্ছে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষা কার্যক্রম। অসুবিধায় পড়েছে সাধারণ শিক্ষার্থীরা। আর তাদের কথা মাথায় দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চালু করা হয়েছে অনলাইনে পাঠদান ব্যবস্থা। শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক শিক্ষার যাতে ব্যাঘাত না ঘটে সেজন্য ফেনী সরকারি কলেজেও প্রথমবারের মত অনলাইনে পাঠদান চালু করার হচ্ছে বলে জানিয়েছেন কলেজের অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পাল।


অনলাইনে পাঠদানের বিষয়ে জানতে চাইলে প্রফেসর বিমল কান্তি পাল বলেন, আজ বৃহস্পতিবার রাত ৯টা হতে শুরু হচ্ছে এ কার্যক্রম। করোনা ভাইরাসের কারনে শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক শিক্ষার অসুবিধা দূর করতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বোর্ডের মহাপরিচালকের নির্দেশনা মোতাবেক কলেজে অনলাইনে পাঠদান চালুর ব্যাপাওে সিদ্ধান্ত নেয়া হয়েছে।


অধ্যক্ষ বলেন, কলেজের সকল বিভাগীয় প্রধানের সাথে কথা বলে প্রত্যেকটি বিষয়ের উপর আলাদা করে ক্লাস কলেজের ওয়েবসাইটে প্রকাশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি জানান, শুরুতে আমরা উচ্চ মাধ্যমিক শ্রেণীর পাঠদান চালু করছি। পর্যায়ক্রমে অনার্সেরও অনলাইন ভিত্তিক পাঠদান চালু করা হবে।


তিনি জানান, এ উদ্যোগের ফলে শিক্ষার্থীরা উপকৃত হবে। ঘরে বসেই শিক্ষার্থীর তাদের শিক্ষা কার্যক্রম সম্পন্ন করতে পারবে। প্রাতিষ্ঠানিভাবে কলেজের শ্রেনী কার্যক্রম শুরু না হওয়া পর্যন্ত অনলাইনে এ কার্যক্রম চলবে জানান কলেজ অধ্যক্ষ।


এ বিষয়ে কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক সহকারি অধ্যাপক মোঃ জহির উদ্দিন বলেন, আজ রাত ৯ টা থেকে কলেজ ওয়েবসাইটে প্রত্যেক বিষয়ের উপর নিয়মিত ক্লাস আপলোড করা হবে।


তিনি জানান, সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষকদের পাঠদানের উপর ভিডিও কওে প্রতিদিনি কলেজ ওয়েবসাইটে প্রকাশ করা হবে।


শিক্ষার্থীরা ওয়েবসাইটে গিয়ে অথবা কলেজের ফেসবুক পেইজের মাধ্যমে ক্লাসগুলো ডাউনলোড করতে পারবে। কলেজের বায়োমেট্রিক হাজিরার ব্যাপারে তিনি বলেন, উচ্চ মাধ্যমিকের তিনটি বিভাগের (বিজ্ঞান, মানবিক, ব্যাবসায় শিক্ষা) সকল শিক্ষার্থীদের বায়োমেট্রিক হাজিরায় প্রদত্ত মোবাইল নাম্বারগুলোতে মেসেজ করে ক্লাসের বিষয়ে আমরা জানিয়ে দিচ্ছি। জহির উদ্দিন বলেন, শিক্ষার্থীদের সব বিষয়ের যতটুক পড়ানো হয়েছে তারপরের অধ্যায়গুলোকে অগ্রাধিকার দিয়ে ক্লাস শুরু করতেছি আমরা। ধারাবাহিক ভাবে সবগুলো অধ্যায়ের ক্লাস নেয়া হবে বলে জানান তিনি।


প্রথমবারের মত অনলাইনে পাঠদানের সুবিধা বিষয়ে কলেজ ছাত্র সংসদের ভিপি তোফায়েল আহম্মদ তপু বলেন, জরুরি পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান দীর্ঘদিন বন্ধ থাকলেও অনলাইন মাল্টিমিডিয়া ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের ক্ষতি হবে না। প্রয়োজন হবে না প্রাইভেটের। তিনি বলেন, কলেজ প্রশাসনের এমন উদ্যোগ প্রশংসনীয়।


তপু বলেন, বঙ্গবন্ধু তনয়া মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সুযোগ্য পুত্র সজীব ওয়াজেদ জয়ের ডিজিটাল বাংলাদেশ গড়ার সুফল পাবে এ কলেজের প্রায় ২২ হাজার ছাত্রছাত্রী।


অনলাইনে ক্লাস করতে চাইলে ক্লিক করুন এখানে