দেশের অধিকাংশ হাট-বাজার সংকীর্ণ স্থান অবস্থিত ক্রেতা বিক্রেতাদের মধ্যে সংক্রমণের ঝুঁকি থেকে যাচ্ছে এই অবস্থায় শারীরিক দূরত্ব নিশ্চিত করতে স্কুল বা খেলার মাঠ অথবা খোলা স্থানে স্থানান্তরের নির্দেশ দিয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। রোববার (১২ এপ্রিল) স্থানীয় সরকার বিভাগ থেকে এ আদেশ সব জেলা প্রশাসক, জেলা পরিষদের চেয়ারম্যান এবং উপজেলা পরিষদের চেয়ারম্যানের কাছে পাঠানো হয়েছে।


উপসচিব ড. জুলিয়া মঈন স্বাক্ষরিত আদেশে বলা হয়, দেশের গ্রামাঞ্চলের অধিকাংশ হাট-বাজার সংকীর্ণ স্থানে অবস্থিত। ফলে হাট-বাজারে অবস্থানরত ক্রেতা-বিক্রেতাদের মধ্যে করােনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি থেকে যায়। এ পরিপ্রেক্ষিতে করােনা ভাইরাসের প্রাদুর্ভাব মােকাবেলায় গ্রামীণ হাট-বাজারগুলােতে ক্রেতা-বিক্রেতাদের সামাজিক দুরত্ব বজায় রেখে ক্রয়-বিক্র‍য় করা প্রয়ােজন। করােনা ভাইরাসের সংক্রমণরােধে গ্রামীণ কাঁচা বাজারগুলাে তুলনামূলকভাবে খােলা স্থানে স্থানান্তর করা হলে সামাজিক দুরত্ব নিশ্চিত করা সম্ভব হবে।

তাই, করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি হ্রাসকল্পে সামাজিক ও শারীরিক দুরত্ব বজায় রেখে ক্রয়-বিক্রয় নিশ্চিত করতে গ্রামীণ হাট-বাজার বা কাঁচা বাজারগুলো পার্শ্ববর্তী স্কুলের মাঠ বা খেলার মাঠ অথবা খােলা জায়গায় স্থানান্তরের প্রয়ােজনীয় ব্যবস্থা নিতে আদেশে সব জেলা প্রশাসক, জেলা পরিষদের চেয়ারম্যান এবং উপজেলা পরিষদের চেয়ারম্যানদের বলেছে স্থানীয় সরকার বিভাগ।