কর্মহীন ও নিম্ন আয়ের মানুষকে খাদ্য সহায়তায় এগিয়ে এসেছে স্বনামধন্য ব্যবসা প্রতিষ্ঠান পোর্টল্যান্ড গ্রুপ। প্রাথিমকভাবে ৩ হাজার পরিবারকে খাদ্য সামগ্রী দেয়ার লক্ষ্যে আজ বৃহস্পতিবার (৯ এপ্রিল) ফেনী শহর ও ছাগলনাইয়ায় ১ হাজার ২শ পরিবারে খাদ্য সামগ্রী দেয়া হয়েছে জানিয়েছেন প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মিজানুর রহমান মজুমদার।


একইদিন এর আগে ছাগলনাইয়ার মহামায়ায় রৌশন ফকির দরগাহ মাদ্রাসা মাঠে ত্রাণ কার্যের উদ্বোধন করেন মহামায়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গরীব শাহ হোসেন বাদশা চৌধুরী।


করোনাভাইরাস সংক্রমণরোধে দেশব্যাপী চলছে সাধারণ ছুটি। গণপরিবহন লকডাউন, ঔষধ ও জরুরী খাদ্যের দোকান ব্যতীত সবধরণের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ। ফলে চরম আর্থিক সংকটে পড়েছে এক শ্রেণির মানুষ।


চেয়ারম্যান গরীবশাহ বলেন, আমার ইউনিয়নে নিম্নআয়ের মানুষের সংখ্যা বেশী। চলমান পরিস্থিতিতে এ মানুষগুলো তীব্র আর্থিক সংকটে পড়েছে। পোর্টল্যান্ড গ্রুপের মানবিক সহযোগিতা অসহায় মানুষগুলোর চাহিদা পূরণ করেছে।


পোর্টল্যান্ড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জানান, সমাজসেবামূলক প্রতিষ্ঠান সুলতান আহমেদ ফাউন্ডেশনের তত্ত্বাবধানে ত্রাণ কার্যক্রম পরিচালিত হচ্ছে। মানুষকে সহায়তা প্রসঙ্গে তিনি বলেন, খাদ্য সহায়তা প্রদান করা হচ্ছে তারা যেন ঘরে থাকে। কোভিড-১৯ সংক্রমণরোধে ঘরে থাকার বিকল্প নেই।
তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধে ৯ মাস এ জাতি খেয়ে না খেয়ে যুদ্ধ করেছে। করোনার বিরুদ্ধে এটিও একটি যুদ্ধ। এখন আমরা কেন দুই মাস ঘরে থাকতে পারবো না। দেশের অর্থনীতি এখন অনেক সমৃদ্ধ হয়েছে, দেশের স্বার্থে আমাদের ঘরে থাকতে হবে।


সুলতান আহমেদ ফাউন্ডেশন সূত্র জানায়, আজ মহামায়া ইউনিয়ন এলাকায় বেশীরভাগ ত্রাণ বিতরণ করা হয়েছে। এছাড়াও ছাগলনাইয়া পৌর এলাকায় কিছু বিতরণ করা হয়েছে এবং ফেনী শহরে ২ শ পরিবারকে সহায়তা প্রদান করা হয়েছে। আরও মানুষকে সহায়তা দিতে তালিকা করা হচ্ছে এবং একইসাথে সহায়তা চলবে। খাদ্য সামগ্রীর মধ্যে রয়েছে চাল ৫ কেজি, ডাল ১ কেজি, আলু ২ কেজি, পেঁয়াজ ১ কেজি, লবণ ১ কেজি, তেল ১ লিটার ও সাবান ১টি।


একইসাথে চট্টগ্রামে ২ হাজার পরিবারের জন্য খাদ্য সহায়তা চলমান রয়েছে জানায় পোর্টল্যান্ড গ্রুপ। প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক জানান, বিতরণের জন্য চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মাহাবুবুর রহমান , বিপিএম, পিপিএম এর কাছে ২ হাজার মাস্ক ও খাদ্য সামগ্রী হস্তান্তর হচ্ছে।

পোর্টল্যান্ড গ্রুপ সূত্র জানায়, প্রতি ব্যাগে চাল ১০ কেজি, ডাল ২ কেজি, আলু ৩ কেজি, পেঁয়াজ ১ কেজি, রসূন ৫০০ গ্রাম, ভোজ্য তেল ১ লিটার, লবণ ৫০০ গ্রাম এবং ১টি সাবান দেয়া হয়।