৬ নভেম্বর,২০১৯
নিজস্ব প্রতিবেদক:
ফায়ার সার্ভিস শুধু আগুন নেভানোর কাজের মধ্যে সীমাবদ্ধ নয়। ফায়ার সার্ভিসের কাজ এখন বহুমুখী হয়ে গেছে। মানুষের জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত কাজ করে যাচ্ছে। বুধবার (৬ নভেম্বর) সকালে শহরের শহীদ শহীদুল্লাহ কায়সার সড়কে ফেনী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান।

তিনি আরো বলেন, সড়ক দুর্ঘটনা থেকে শুরু করে বিভিন্ন দূর্যোগ মোকাবেলায় ফায়ার সার্ভিস ২৪ ঘন্টা মানুষকে সেবা দিয়ে যাচ্ছে। সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমে ফায়ার সার্ভিসের অবদান রয়েছে। ফায়ার সার্ভিসের কাজ ও বিভিন্ন মহড়া দেখে মানুষ শিখবে। এতে দুর্ঘটনা থেকে মানুষ সচেতন হবে।
জেলা প্রশাসক আরও বলেন, যে কোন দূর্যোগে সবার আগে ছুটে যায় ফায়ার সার্ভিস কর্মীরা। ফায়ার সার্ভিসের কার্যক্রম মাঠ পর্যায়ে পৌঁছানোর জন্য বিভিন্ন স্কুল-কলেজ ও স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ দেয়ার আহবান জানান তিনি।


ফেনী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক তৌফিকুল ইসলাম ভূঞার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ফেনী পুলিশ সুপার খোন্দকার নূরুন্নবী, ফেনী গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী রাশেদ আহসান। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধান করেন সিনিয়র ফায়ার স্টেশন অফিসার মোঃ কবির হোসেন ও পরিচালনা করেন ফায়ার ফাইটার মো: আল-আমিন।


আলোচনা শেষে অতিথিবৃন্দ ফায়ার সার্ভিসের অগ্নি নির্বাপণ বিষয়ক বিভিন্ন মহড়া ও অগ্নিনির্বাপন যন্ত্রগুলো পরিদর্শন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে দূর্ঘটনা বা অগ্নিকান্ডে আটকে পড়া ব্যাক্তিকে উদ্ধার, গ্যাসের সিলিন্ডার ও গ্যাসের চুলায় আগুন লাগলে তা নেভানোর কৌশল প্রদর্শন করে ফায়ার সার্ভিস কর্মীরা।
“সচেতন, প্রস্তুতি ও প্রশিক্ষণ-দূর্যোগ মোকাবেলায় সর্বোত্তম উপায়” এ প্রতিপাদ্যে ফেনীতে নানা কর্মসূচীতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্বোধন হয়েছে। এ উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য র‌্যালী সড়ক প্রদক্ষিণ করে।


স্টেশন অফিসার মোঃ কবির হোসেন জানান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ ১২ নভেম্বর পর্যন্ত পালিত হবে। এসময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ও কল-কারখানার শ্রমিকদের অগ্নিকান্ড প্রতিরোধে বিভিন্ন জনসচেতনতা কার্যক্রম ও অগ্নি নির্বাপন কৌশল প্রদর্শন করা হবে।