ছবিগুলো দেখলে যে কারো অন্তরাত্মা হু হু করে কেঁদে উঠবে। আত্মীয়, পরিজন, স্বজন, বন্ধু কেউ সেখানে নেই। তার সাথে শেষ দেখা করতে পারেনি তার স্ত্রী ও সন্তান। সম্পূর্ণ অপরিচিত কয়েকজন মিলে করছে তার শেষ যাত্রার আয়োজন। একাকী তার এ অনন্ত যাত্রা কেবল বিষাদে বিষাদময়। সেখানে কোথাও কেউ নেই।


আজ নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী দুর্নীতি দমন কমিশনের (দুদক) এ পরিচালক জালাল সাইফুর রহমানের লাশ ঢাকার আজিমপুর কবরস্থানে দাফন করা হয়েছে। তার শেষ বিদায়ের গল্পটা মর্মস্পর্শী। কোবিড-১৯ আক্রান্ত হয়ে সকালে তিনি রাজধানীর কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতালে মারা যান।


রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর নির্দেশনা অনুযায়ী, চার সদস্যের একটি দল সম্পূর্ণ সুরক্ষা পোশাক পরে মৃতদেহ দাফনের জন্য প্রস্তুত করল। এরপর বিশেষ একটি এ্যাম্বুলেন্সে করে তারা দাফনের জন্য বিশেষ প্লাষ্টিক ব্যাগে মোড়ানো তার লাশ নিয়ে এল আজিমপুরে।


সেখানে তার লাশ খুব সতর্কতার সঙ্গে নামানো হল, যেন কারো শরীরে স্পর্শ না লাগে। তারপর জানাজা। কমপক্ষে এক মিটার করে দূরত্বে দাঁড়িয়ে ৬/৭ জন সহকর্মী ও মারকেজুল ইসলামের কয়েকজন মিলে মোট ১৫ জনের মতো মানুষ তার জানাযা পড়লেন। তারপর লাশ নেওয়া হল কবরের কাছে। নিরাপত্তামুলক পোশাক, গ্লাভস এবং মাস্ক ৫জন লোক তার লাশের ব্যাগ ধরে নিয়ে গেলে কবরের কাছে। দুজন নামলেন কবরে। আর বাকী তিনজন সেই ব্যাগ ধীরে ধীরে নামাতে লাগলেন কবরে। দুজন সেই ব্যাগ ধরে অন্ধকার মাটির প্রকোষ্ঠে নামিয়ে দিলেন।


এরপর অন্য রঙের পিপিই পড়া দু ব্যক্তি কোদাল দিয়ে মাটি টেনে ঢেকে দিতে লাগলেন কবরটাকে। এরপর দ্রুত শেষ করলেন দাফন অনুষ্ঠান। তারপর সবাই মিলে মোনাজাত করলেন কবরের পাশে দাঁড়িয়ে। এভাবেই শেষ বিদায় নিলেন ২২তম বিসিএস প্রশাসন ক্যাডারের এই কর্মকর্তা। তারপর দাফন কার্যে অংশ নেয়া ব্যক্তিরা ব্যবহৃত সকল জিনিস আগুনে পুড়িয়ে দিলেন।


গত ৮ দিন ধরে হাসপাতালে চিকৎসাধীন ছিলেন তিনি। তার স্ত্রী ও সন্তান কেউ তাকে আর দেখেনি। আর কোনদিন দেখবে না। আর কোনদিন তিনি ঘরে ফিরে আসবেন না। তার স্ত্রী ও সন্তান রয়েছেন আইসোলেশনে। তাদের বুক ফাটা কান্না কেউ দেখছেনা।


ভয়াবহ করোনাভাইরাস এভাবেই একের পর এক মানুষের প্রাণ কেড়ে নিচ্ছে। এসব মৃত মানুষকে স্বজনরা পর্যন্ত স্পর্শ করতে পারছেন না। প্রিয়জনের দাফন এতটা আতঙ্কিত পরিবেশে হবে এমনটা কেউ কল্পনাও করতে পারেনি। এ এমন এক মর্মস্পর্শী মৃত্যু।