ফেনীর ১ লাখ ২০ হাজার মানুষকে খাদ্যসহায়তা দেবেন নিজাম উদ্দিন হাজারী। আজ রবিবার (২৯ মার্চ) সকালে শহরের মাষ্টার পাড়ায় সাংসদের নিজ আঙিনা হতে এ ত্রাণ বিতরণের কার্যক্রম শুরু করা হয়।


ত্রাণের খাদ্যপণ্য বন্টনকালে সাংসদ জানান, প্রাথমিক পর্যায়ে আজকে ৫০ হাজার লোককে এ ত্রাণ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। পরবর্তীতে আরও ৭০ হাজার মানুষকে খাদ্য সহায়তা দেওয়া হবে। এসময় ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান এ কার্যক্রমের উদ্বোধন করেন।


করোনাভাইরাস সৃষ্ট পরিস্থিতিতে ফেনীর সাধারণ খেটে খাওয়া মানুষ না খেয়ে থাকবেনা বলে জানিয়েছেন ফেনী-২ আসনের সাংসদ ও জেল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী। ব্যক্তিগত তহবিল হতে জেলার বিভিন্ন ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে গরীব ও অসহায় পরিবারকে খাদ্যপণ্য পৌঁছে দিচ্ছেন তিনি। খাদ্যপণ্যের মধ্যে রয়েছে চাল, ডালসহ শুকনো খাবার।


ত্রাণ বিতরণ প্রসঙ্গে সাংসদ বলেন, আমার আঙিনা হতে ১৮টি ট্রাকে করে প্রতিদিন এসব খাদ্য সামগ্রী সকল ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে পৌঁছে দেব। প্রতিটি ওয়ার্ডে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের কর্মীরা থাকবে। ইতোমধ্যে আমি তালিকা করেছি। তারা সেই তালিকা মোতাবেক প্রতিটি ওয়ার্ডে শ্রমজীবী মানুষের ঘরে ঘরে খাদ্যপণ্য পৌঁছে দেবেন স্বেচ্ছাসেবকরা।


তিনি বলেন, করোনাভাইরাস প্রাদুর্ভাব যতদিন থাকবে ততদিন তা চলমান থাকবে। আমরা চাই এ মূহুর্তে সাধারণ গরীব দুঃখী মানুষের পাশে দাঁড়াতে। আমাদের দ্বারা যদি তাদের ন্যুনতম উপকার হয় সেটাই আমাদের প্রত্যাশা।


বিতরণ সমন্বয়কদের সূত্রে জানা যায়, প্রত্যেকটি ইউনিয়নের চেয়রম্যানদের কাছে ত্রাণ হস্তান্তর করা হচ্ছে। প্রত্যেকটি ওয়ার্ডে ১০জনের একটি টিম বিভিন্ন জায়গায় তা বিতরণ করবে। বিতরণের জন্য প্রতিটি প্যাকেট ২০ কেজি চাল, ৫ কেজি আলু, ২ কেজি মসুর ডাল এবং তেল থাকছে।


সূত্র আরও জানিয়েছে, আজ সকালে সদর উপজেলার শর্শদী ও ফরহাদনগর ইউনিয়ন, বিকালে ফাজিলপুর ও ধর্মপুর ইউনিয়ন, সোমবার সকালে পাঁচগাছিয়া ও মোটবী ইউনিয়ন, বিকালে ছনুয়া ও কাজিরবাগ ইউনিয়ন, মঙ্গলবার কালীদহ, ধলিয়া, লেমুয়া ও বালিগাও ইউনিয়নে বিতরন করা হবে।


সদর উপজেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক শুসেন চন্দ্র শীল বলেন, উপজেলার ১২ ইউনিয়নের ১শ ৮টি ওয়ার্ড রয়েছে। প্রাথমিক ভাবে প্রতিটি ওয়ার্ডে ১শ জনকে সহায়তা দেওয়া হবে।


পৌর আওয়ামীলীগ সাধারন সম্পাদক ও পৌরসভার প্যানেল মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী বলেন, আজ রবিবার প্রথমদিনে পৌরসভায় ৫ হাজার ৪শ প্যাকেট বিতরণ করা হবে। পৌরসভার ১৮টি ওয়ার্ডের প্রতিটিতে ৩শ প্যাকেট বিতরণ করা হবে।


শর্শদী ইউপি চেয়ারম্যান জানে আলম, আমার ইউনিয়নের ৯টি ওয়ার্ডে ৯শ জনকে ত্রাণ সামগ্রী বিতরণ করা হচ্ছে।


শর্শদী ইউনিয়নের আবুল বশর পেশায় একজন রিকশাচালক। করোনা সৃষ্ট পরিস্থিতিতে ঘর হতে বের হতে পারছেন না তিনি। দিন এনে দিন খাওয়া আবুল বশর এ সংকটে দুর্ভোগে পড়েছেন। আজ নিজাম উদ্দিন হাজারীর ত্রাণ সহায়তা পেয়ে তার দুঃশ্চিন্তা কিছুটা লাঘব হয়েছে। তিনি বলেন, এ ত্রাণ সহায়তা আমার বেশ কিছু চলে যাবে। পরিবার পরিজন নিয়ে অভূক্ত থাকতে হবে না। দুঃসময়ে নিজাম উদ্দিন হাজারী আমাদের জন্য এ সহায়তা পাঠিয়েছেন। আল্লাহ তার মঙ্গল করবেন।


ত্রাণ বিতরণের উদ্বোধনকালে ফেনী পৌর মেয়র হাজী আলাউদ্দিন, জেলা আওয়ামী লীগ সভাপতি এডভোকেট আক্রামুজ্জমানসহ জেলা আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের নেতারা এসময় উপস্থিত ছিলেন।