বেশি দামে পণ্য বিক্রি করায় ফেনীর দুটি উপজেলায় ৩৭ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। আজ রবিবার (২২ মার্চ) ফেনী সদর ও ছাগলনাইয়ার বিভিন্ন বাজারে অভিযান চালিয়ে এসব জরিমানা করা হয়েছে।

আজ সকালে ভ্রাম্যমান আদালতের বিচারক ও সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মৌমিতা দাশ লেমুয়া বাজারে অভিযান চালান। অভিযানে তিনি বেশি দামে পণ্য বেচায় ও মূল্য তালিকা প্রদর্শন না করায় বিভিন্ন দোকানীকে ১০ হাজার টাকা জরিমানা করেন।


এসময় অধিক মুনাফার লোভে প্রয়োজনের অতিরিক্ত পণ্য বিক্রি না করার জন্য দোকানদারদের পরামর্শ দেন এসিল্যান্ড। তিনি ক্রেতাদের উদ্দেশ্যে বলেন, নিজের যতটুক প্রয়োজন, ঠিক ততটুকুই কিনুন। অযথা বাড়িতে পণ্য মজুদ করে রাখবেন না।


একই দিন ছাগলনাইয়া উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমান আদালতের বিচারক নাহিদা আক্তার তানিয়া মির্জার বাজার, মহামায়া ইউনিয়নের চাঁদগাজি ও মনুরহাট বাজারে অভিযান পরিচালনা করেন। সকাল ১০টা হতে বিকাল ৩টা পর্যন্ত পরিচালিত অভিযানে তিনি ৫ দোকানীর ২৭ হাজার টাকা জরিমানা করেন।


তিনি জানান, বেশি দামে পণ্য বিক্রি করায় ও মূল্য তালিকা না থাকায় তাদের ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪০ ধারায়’ জরিমানা করা হয়েছে।


তানিয়া বলেন, করোনা ভাইরাসের অজুহাতে কৃত্রিম সংকট তৈরী করে দ্রব্যমুল্য বৃদ্ধি না করতে এবং প্রতিটি দোকানে পণ্যের মুল্য তালিকা টানিয়ে রাখতে ব্যবসায়ীদের নির্দেশনা প্রদান করা হয়েছে।


এসময় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।