বিদেশ হতে ফেনীতে ফিরেছেন এমন ব্যক্তিদের তথ্য পেতে অনুরোধ জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডাঃ সাজ্জাদ হোসেন। তিনি বলেন, করোন ভাইরাসের সম্ভাব্য পরিস্থিতি মোকাবেলায় এবং ফেনীর মানুষের স্বাস্থ্য নিরাপত্তায় এটি জনগুরুত্বপূর্ণ বিষয়। আজ বুধবার (১১ মার্চ) বিদেশ হতে ফেনী ফিরেছেন এমন ১০ ব্যক্তিকে কোয়ারেন্টাইনে রাখা প্রসঙ্গে তিনি এ কথা বলেন।


সিভিল সার্জন বলেন, মঙ্গলবার ইতালী থেকে ৮ জন, কুয়েত থেকে ১ জন ও চীন থেকে ১ জন ব্যক্তি ফেনীতে এসেছে। তাদের ব্যাপারে ঢাকায় সংশ্লিষ্ট দপ্তর হতে জেলা স্বাস্থ্য বিভাগকে জানানো হয়।


তিনি জানান, বিমানবন্দরে ১০ জনের কারো শরীরে করোনা ভাইরাসের লক্ষণ পাওয়া যায়নি। তবু সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এসব প্রবাসীদের নাম ঠিকানা নিয়ে তাদের সঙ্গে যোগাযোগ করে প্রত্যেককে ১৪ দিন পারিবারিক কোয়ারেন্টাইনে থাকা নিশ্চিত করা হয়েছে।


কোয়ারেন্টাইন প্রসঙ্গে সিভিল সার্জন বলেন, কোয়ারেন্টাইন হচ্ছে ১৪ দিনের বিশেষ পর্যবেক্ষণ ব্যবস্থা। বিদেশ হতে এসেছে এমন ব্যক্তিকে বাথরুমসহ এক কক্ষে রাখা হয়। করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির দেহে ১৪ দিনের মধ্যে উপসর্গ পরিলক্ষিত হয়। তাই এ বিশেষ ব্যবস্থা জনস্বার্থে প্রবাসীদের মেনে চলা উচিত। তিনি জানান, এ ১৪ দিনের মধ্যে তাদের কারো শরীরে করোনা ভাইরাসের উপসর্গ দেখা গেলে সরকারিভাবে তাদের সবধরনের চিকিৎসার ব্যবস্থা গ্রহণ করা হবে।


করোনা ভাইরাসের সম্ভাব্য পরিস্থিতি মোকাবেলায় সবধরনের প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন সিভিল সার্জন। গতকাল সিভিল সার্জন কার্যালয়ে করোনা ভাইরাস সম্পর্কিত অবহিতকরণ সভায় ১০৫ শয্যার বিশেষ ব্যবস্থার প্রস্তুতির কথা জানানো হয়েছে। এতে ফেনী জেনারেল হাসপাতালে আইসোলেটেড ওয়ার্ডে ৩০ বেড, মহিপালে ট্রমা সেন্টারে ৩০ বেড, সোনাগাজীর মঙ্গলকান্দি ২০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০ বেডসহ ৫টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৫ বেড করে ২৫ বেডের বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।