ফেনী সেন্ট্রাল প্রাইমারি স্কুলে সর্বশেষ প্রাথমিক সমাপনী পরীক্ষায় কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার (৩ মার্চ) সকালে ফেনী সেন্ট্রাল হাই স্কুল মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান।


প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক অনুষ্ঠান আয়োজনের জন্য স্কুল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। বক্তব্যে অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, সন্তানের প্রতি সহনশীল থাকুন। পড়ালেখার নামে সন্তানকে মানসিকভাবে অসুস্থ করে ফেলবেন না। সন্তানের বেড়ে ওঠার সাথে সাথে তার চলাফেরায় নজর দিন। অবহেলায় তাকে বিপথে ঠেলবেন না। সন্তান কোথায় যায়, কার সাথে মিশে তা লক্ষ্য রাখুন। লক্ষ্য করুন, আপনার সন্তান কোন ধরণের কাজে আগ্রহী। সন্তান ব্যর্থ হলে আপনার জীবনও ব্যর্থ হয়ে যাবে। জীবনে অশান্তি নেমে আসবে।


জেলা প্রশাসক মায়েদের উদ্দেশ্যে বলেন, সন্তানকে নিয়মিত খেলতে দিন। মায়েরা দেখা যায় সকাল হতে সন্ধ্যা পর্যন্ত সন্তানকে পড়ার মধ্যে ধরে রাখেন, তা করবেন না। তিনি বলেন, সন্তানের স্বাস্থ্যের প্রতি যত্ন নিন। যতই তাকে লেখাপড়ায় ভালো ফলাফল নিশ্চিত করুন, স্বাস্থ্য ভালো না হলে সব শেষ হয়ে যাবে। সন্তান রোগাক্রান্ত হবে। তার স্বাভাবিক বৃদ্ধি হতে দিন। তাকে সাঁতার শেখান। তার সাহস, শক্তি ও আত্মবিশ্বাস বাড়বে।


বিশেষ অতিথির বক্তব্যে সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বিকম স্কুল স্থাপনের স্মৃতিচারণ করেন। স্বাগত বক্তব্যে প্রধান শিক্ষকের কথার সূত্র ধরে তিনি শ্রেণিকক্ষ সংকট বিষয়ে সমাধানে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার দৃষ্টি আকর্ষণ করেন।


সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা বলেন, জীবনের প্রথম পরীক্ষা ভালো ফলাফলের জন্য সংবর্ধনা দেয়া হচ্ছে তা সৃষ্টিশীল কাজ। অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, সন্তানদের হাতে গেমস খেলার নামে মোবাইল তুলে দিবেন না। তাদের বই পড়তে আগ্রহী করুন। করোনা ভাইরাস বিষয়ে সতর্ক করে অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, সন্তানকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন, অভ্যাস গড়ে তুলুন।


জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নূরুল ইসলাম বলেন, কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা প্রশংসিত একটি কাজ। এতে পরবর্তী পরীক্ষার্থীরা অনুপ্রাণিত হবে।


স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি ফিরোজা বেগমের সভাপতিত্বে ও সহকারি শিক্ষক হুমায়ুন কবিরের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন স্কুলের প্রধান শিক্ষক শাহানা আমিন। বক্তব্যে তিনি বলেন, ২০১৯ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় স্কুলের শিক্ষার্থীরা শতভাগ পাশ করে। ৯৫জন পরীক্ষার্থীর মধ্যে ৫৪ জিপিএ-৫ অর্জন করে। এর মধ্যে ৬ জন শিক্ষার্থীর ৩জন ট্যালেন্টপুল ও ৩জন সাধারণ গ্রেডে বৃত্তি পায়। স্কুলের শ্রেণিকক্ষ সংকট প্রসঙ্গে তিনি জানান, স্কুলে ২৫০ বাচ্চার পড়ার সুবিধা থাকলেও ৫৫০ জন শিক্ষার্থী রয়েছে।


অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা সাইফুর রহমান, সদর উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা সুব্রত কুমার হাজারী, ফেনী সেন্ট্রাল হাই স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি ও প্রবীণ সাংবাদিক নুরুল করিম মজুমদার, ফেনী সেন্ট্রাল হাই স্কুলের প্রধান শিক্ষক সাইফুল ইসলাম। এসময় আরও কৃতি শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।


অনুষ্ঠান শেষে জেলা প্রশাসক কৃতি শিক্ষার্থীদের মাঝে ক্রেস্ট এবং বৃত্তিপ্রাপ্তদের ক্রেস্ট ও বই তুলে দেন।